Advertisement
১৭ মে ২০২৪
NBU Admission 2024

ব্যক্তিত্ব বিকাশের প্রশিক্ষণ চলবে রাজ্যের একটি বিশ্ববিদ্যালয়ে, আবেদনের শেষ দিন কবে?

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের লাইফ লং লার্নিং অ্যান্ড এক্সটেনশন বিভাগের তরফে ‘সফট-স্কিলস অ্যান্ড পার্সোনালিটি ডেভেলপমেন্ট’ শীর্ষক কোর্সটি করানো হবে। কোর্সের ক্লাস সম্পূর্ণ হওয়ার পর অংশগ্রহণকারীরা শংসাপত্র পাবেন।

Personality Development Classes.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ১৪:৪২
Share: Save:

উচ্চশিক্ষা হোক কিংবা পেশাদার ক্ষেত্র— ব্যক্তিত্বের বহিঃপ্রকাশের উপর অগ্রগতি নির্ভর করে থাকে। সে ক্ষেত্রে স্নাতক হিসাবে কী ভাবে নিজের ব্যক্তিত্বের বিকাশ ঘটানো সম্ভব, তা জানার জন্য প্রয়োজন বিশেষ প্রশিক্ষণের। পাশাপাশি, কর্মক্ষেত্রে দক্ষতা বৃদ্ধি করার জন্য কোন কোন বিষয় মাথায় রাখতে হবে, সেই বিষয়টি রাজ্যের বিশ্ববিদ্যালয়ে ‘সফট-স্কিলস অ্যান্ড পার্সোনালিটি ডেভেলপমেন্ট’ শীর্ষক কোর্সের মাধ্যমে শেখানো হবে।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের লাইফ লং লার্নিং অ্যান্ড এক্সটেনশন বিভাগের তরফে এই কোর্সটি করানো হবে। কোর্সটির ক্লাস চলবে এক সপ্তাহ। মোট ৫০ জন পড়ুয়াদের নিয়ে এই কোর্সের ক্লাসটি চলবে। ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ-এর ভিত্তিতে আগ্রহীদের ভর্তি নেওয়া হবে। এ ক্ষেত্রে যে কোনও বিষয়ে স্নাতক, কিংবা যে কোনও ক্ষেত্রের পেশাদার ব্যক্তিরা সংশ্লিষ্ট কোর্সের ক্লাস করার জন্য আবেদন করতে পারবেন।

কোর্সের মাধ্যমে সময়ের সঠিক ব্যবহার, সকলের সঙ্গে কথোপকথনের ক্ষেত্রে সঠিক কৌশলের প্রয়োগ, কাজের ক্ষেত্রে নৈতিক দায়বদ্ধতা পালন করা, সকলকে নিয়ে এক বা একাধিক কাজ সম্পন্ন করার মত মানসিকতার বিকাশ, ব্যক্তিগত দায়বদ্ধতার মত বিষয়গুলিতে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। এই কোর্সের ক্লাসে লাইফ লং লার্নিং অ্যান্ড এক্সটেনশন বিভাগের অধ্যাপকেরা পড়াবেন।

এই প্রসঙ্গে এই কোর্সের কো-অর্ডিনেটর তথা বিশ্ববিদ্যালয়ের লাইফ লং লার্নিং অ্যান্ড এক্সটেনশন বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর রত্না সরকার জানিয়েছেন, প্রথম ৫০ জনকে ভর্তি নেওয়ার পর আবেদন প্রক্রিয়া গ্রহণ করা বন্ধ করে দেওয়া হবে। এই কোর্সটির ক্ষেত্রে সশরীরে বিশ্ববিদ্যালয়ে উপস্থিত হয়ে আবেদনপত্র জমা দিতে হবে। বিজ্ঞপ্তিতে উল্লিখিত ফর্মটি পূরণ করে তার সঙ্গে আনুষঙ্গিক নথি এবং ৫০০ টাকা রেজিস্ট্রেশন ফি জমা দিতে হবে।

তিনি আরও জানান, ওই রেজিস্ট্রেশন ফি ব্যতিত অন্য কোনও ফি এই কোর্সের ক্লাসের জন্য জমা নেওয়া হবে না। প্রতি দিন বিকেল ৪টে থেকে সন্ধ্যে ৭টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসেই কোর্সের ক্লাস চলবে। এই ক্লাসে অংশগ্রহণকারীদের কোর্স শেষ হওয়ার পর শংসাপত্রও প্রদান করা হবে।

২০২৪-এর ২০ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত কোর্সের ক্লাস করানো হবে। কোর্সে ভর্তি হওয়ার জন্য ৬ ফেব্রুয়ারি থেকে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগেই কেবলমাত্র আবেদনপত্র জমা নেওয়া হবে। এই কোর্স সম্পর্কিত আরও তথ্য জানতে হলে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE