Advertisement
১৭ মে ২০২৪
INCET 2023 Registration

ভারতীয় নৌবাহিনীতে স্নাতকদের চাকরির সুযোগ, আবেদনের শেষ দিন কবে?

চার্জম্যান, ড্রটসম্যান এবং ট্রেডসম্যান মেট হিসাবে শতাধিক কর্মী নিয়োগের এই পরীক্ষাটি দিতে ইচ্ছুক ব্যক্তিদের অনলাইনে আবেদন করতে হবে। সংশ্লিষ্ট পদে নিযুক্তরা প্রতি মাসে ৩৫,৪০০ থেকে ১, ২৪,০০০ টাকা বেতন হিসাবে পাবেন।

Indian Navy.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২৩ ১৪:২১
Share: Save:

ভারতীয় নৌবাহিনীতে চলছে নিয়োগ। এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইন্ডিয়ান নেভি সিভিলিয়ান এন্ট্রান্স টেস্ট ২০২৩-এর মাধ্যমে চার্জম্যান, ড্রটসম্যান এবং ট্রেডসম্যান মেট হিসাবে শতাধিক কর্মী নিয়োগ করা হবে। এই পরীক্ষাটি দিতে হলে অনলাইনে আগ্রহীদের আবেদনপত্র জমা দিতে হবে।

চার্জম্যান এবং ট্রেডসম্যান মেট হিসাবে ১৮ থেকে ২৫ বছর, ড্রটসম্যান হিসাবে ১৮ থেকে ২৭ বছর বয়সি প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে। চার্জম্যান পদে পদার্থবিদ্যা, রসায়ন, গণিতে স্নাতক কিংবা ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, মেকানিক্যাল, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা করেছেন, এমন ব্যক্তিদের নিয়োগ করা হবে। মোট আসন সংখ্যা ২৫৪।

ড্রটসম্যান হিসাবে দশম উত্তীর্ণদের নিয়োগ করা হবে। তাঁদের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই) শংসাপত্র থাকা প্রয়োজন। এ ছাড়াও সংশ্লিষ্ট বিষয়ে দু’বছরের ডিপ্লোমা করেছেন, কিংবা ইলেকট্রিক্যাল / মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিজ়াইন অফিসে তিন বছরের জন্য কাজ করেছেন, এমন প্রার্থীরাও আবেদন করতে পারবেন। ট্রেডসম্যান মেট পদের জন্য দশম উত্তীর্ণ এবং আইটিআই-এর শংসাপত্র পেয়েছেন, এমন প্রার্থীদের নিয়োগ করা হবে।

উল্লিখিত পদে নিয়োগের পরীক্ষা দেওয়ার জন্য ২৯৫ টাকা আবেদনমূল্য হিসাবে জমা দিতে হবে। আগ্রহীদের ৯০ মিনিটের মধ্যে মোট ১০০ নম্বরের পরীক্ষা দিতে হবে। কোন কোন বিষয়ে পরীক্ষা নেওয়া হবে, সেই বিষয়ে জানতে প্রার্থীদের পরীক্ষা সম্পর্কিত আনুষ্ঠানিক বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে। পরীক্ষার জন্য আবেদন গ্রহণের প্রক্রিয়া শুরু হয়েছে ১৮ ডিসেম্বর। ৩১ ডিসেম্বর পর্যন্ত নাম নথিভুক্তকরণ এবং আবেদনের প্রক্রিয়া সম্পূর্ণ করার সুযোগ থাকছে। অনলাইনে বিজ্ঞপ্তিতে উল্লিখিত নির্দেশিকা মেনেই আবেদনের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে ভারতীয় নৌবাহিনীর ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE