Advertisement
১৭ মে ২০২৪
Online AI Course

কৃত্রিম মেধা এবং মার্কেটিং নিয়ে অনলাইনে ক্লাস, কারা ভর্তি হতে পারবেন?

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) রুরকি-র তরফে ‘এআই ইন মার্কেটিং’ শীর্ষক কোর্সের মাধ্যমে উল্লিখিত বিষয়গুলি শেখানো হবে। আগ্রহীরা অনলাইনে বিনামূল্যে ক্লাস করার সুযোগ পাবেন।

AI and Marketing.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ১৬:০১
Share: Save:

বিভিন্ন ক্ষেত্রে কৃত্রিম মেধাকে ব্যবহার করার প্রবণতা ক্রমশ বাড়ছে। বর্তমানে ব্যবস্থাপনার ক্ষেত্রেও এই প্রযুক্তিকে ব্যবহার করে উৎপাদন বৃদ্ধি করার বিষয়ে প্রস্তাব পেশ করা হয়েছে। তাই শিক্ষাক্ষেত্রে সংশ্লিষ্ট বিষয়টি নিয়ে পড়ানোর উদ্যোগ নিয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) রুরকি। প্রতিষ্ঠানের অধ্যাপকেরা স্বয়ম প্ল্যাটফর্মের মাধ্যমে ‘এআই ইন মার্কেটিং’ শীর্ষক কোর্সটির ক্লাস করাবেন।

এই কোর্সের মাধ্যমে এআই অ্যালগোরিদম, এআই ভ্যালু ক্রিয়েশন অ্যান্ড ডেলিভারি প্রসেস, মার্কেটিং রিসার্চে এআই-এর প্রয়োগ, সামগ্রিক ভাবে বাজারের পরিস্থিতি বুঝে সঠিক পদক্ষেপ গ্রহণের মতো বিষয়গুলি শেখানো হবে। মোট ১২ সপ্তাহ ধরে এই কোর্সের ক্লাস করানো হবে। ২০২৪-এর ২২ জানুয়ারি ১২ এপ্রিল পর্যন্ত ক্লাস করানো হবে। ক্লাস চলাকালীন অংশগ্রহণকারীদের কিছু অ্যাসাইনমেন্ট দেওয়া হবে, মেধা যাচাইয়ের স্বার্থে।

ম্যানেজমেন্ট স্টাডি কিংবা সমতুল্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, এমন প্রার্থীদের আবেদন ভর্তি হওয়ার জন্য গ্রহণ করা হবে। এই কোর্সে অংশগ্রহণের জন্য অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে। ২৯ জানুয়ারি পর্যন্ত এই কোর্সে ভর্তি হওয়ার সুযোগ থাকছে। কোর্স শেষে পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মেধা যাচাই করা হবে। সেই পরীক্ষাটি শুধুমাত্র আগ্রহী অংশগ্রহণকারীদের জন্য বাধ্যতামূলক নয়। ওই পরীক্ষার জন্য ১৬ ফেব্রুয়ারি থেকে নাম নথিভুক্ত করা শুরু হবে। এই কোর্সের পরীক্ষায় অংশগ্রহণকারীদেরই শুধুমাত্র অনলাইনে শংসাপত্র দেওয়া হবে।

সমস্ত অ্যাসাইমেন্ট এবং পরীক্ষায় প্রাপ্ত নম্বর যদি ৭৫ শতাংশের বেশি হয়ে থাকে, তবেই সেই অংশগ্রহণকারীকে শংসাপত্র দেওয়া হবে। এই কোর্সের ক্লাস শেষে ২৭ এপ্রিল সকাল ৯টা থেকে বেলা ১২টা এবং দুপুর ২টো থেকে বিকেল ৫টা পর্যন্ত দু’টি ভাগে পরীক্ষা নেওয়া হবে। পড়ুয়াদের এই পরীক্ষায় বসার জন্য ১,০০০ টাকা ফি হিসাবে জমা দিতে হবে। এ ছাড়া কোর্সের ক্লাস করার জন্য কোনও কোর্স ফি নেওয়া হবে না। এই কোর্সে ভর্তি সংক্রান্ত বিষয়ে আরও তথ্য জেনে নিতে স্বয়ম-এর ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE