Advertisement
১৮ মে ২০২৪
IIT Kharagpur admission

বাড়িতে বসেই ডেটা অ্যানালিসিসের খুঁটিনাটি শেখার সুযোগ, আবেদনের শেষ দিন কবে?

অনলাইনে তিন দিনের জন্য ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরের তরফে উল্লিখিত বিষয়ে ক্লাস করানো হবে। ক্লাস সম্পূর্ণ হওয়ার পর অংশগ্রহণকারীরা শংসাপত্র পাবেন।

Data Analysis.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ১৬:১৭
Share: Save:

তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে তথ্য বিশ্লেষণের জন্য বিভিন্ন ধরনের কৌশল অবলম্বন করা হয়ে থাকে। উল্লিখিত বিভাগে কর্মরত এবং গবেষণারত ব্যক্তিদের সেই সমস্ত কৌশল কোন কোন ক্ষেত্রে প্রযোজ্য, তা জানার প্রয়োজন রয়েছে। পাশাপাশি, এই কাজের জন্য যে পদ্ধতি অবলম্বন করা প্রয়োজন, সেই বিষয়েও সঠিক প্রশিক্ষণ থাকা বাঞ্ছনীয়। এই সমস্ত বিষয়কে একত্র করে একটি কোর্সের মাধ্যমে তা শেখাবে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), খড়্গপুর।

প্রতিষ্ঠানের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড সিস্টেমস ইঞ্জিনিয়ারিং বিভাগের তরফে ‘ক্যাটাগরিক্যাল ডেটা অ্যানালিসিস’ শীর্ষক কোর্সের মাধ্যমে উল্লিখিত বিষয়গুলি শেখানো হবে। এই কোর্সটি মোট তিনদিনের মধ্যে সম্পন্ন হবে। কোর্সের ক্লাস করতে পারবেন বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিং শাখার স্নাতক এবং স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন পড়ুয়া, সরকারি কর্মী, বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষাকর্মী, গবেষক এবং বৈজ্ঞানিক-সহ ডেটা অ্যানালিটিক্স বিভাগের পেশাদার ব্যক্তিরা।

প্রতিষ্ঠানের তরফে নিয়মিত ক্লাসের পাশাপাশি, হাতেকলমে স্পেশালাইজ়ড স্ট্যাটিস্টিক্যাল সফটওয়্যার ব্যবহারের কৌশলও শেখানো হবে। এ ছাড়াও তথ্য সংরক্ষণ এবং বিশ্লেষণের জন্য কোন কোন পদ্ধতি কোন ক্ষেত্রে প্রযোজ্য, তা নিয়ে আলোচনা করার সুযোগ থাকবে। এই সমস্ত বিষয় বাড়িতে বসেই শিখতে পারবেন আগ্রহীরা। এর জন্য আলাদা করে প্রতিষ্ঠানের ক্যাম্পাসে আসতে হবে না। ক্লাস সম্পূর্ণ হওয়ার পর অংশগ্রহণকারীরা শংসাপত্র পাবেন।

ক্লাসে অংশগ্রহণ করতে আগ্রহীদের অনলাইনে আবেদন করতে হবে। মোট ৪০ জন ব্যক্তি এই কোর্সের ক্লাস করার সুযোগ পাবেন। ৭ জানুয়ারি, ২০২৪-এর মধ্যে আবেদন জমা দিতে হবে। পড়ুয়াদের জন্য ৫,০০০, শিক্ষক-শিক্ষিকাদের জন্য ১০,০০০ এবং শিল্পক্ষেত্রের কর্মীদের ১৫,০০০ টাকা করে কোর্স ফি জমা দিতে হবে। ক্লাস শুরু হবে ১০ জানুয়ারি এবং শেষ হবে ১২ জানুয়ারি। এই বিষয়ে আরও জানতে আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE