Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
JEE Main

জেইই মেন-এর জন্য কী ভাবে প্রস্তুতি নেবেন? পরামর্শ দিচ্ছেন অভিজ্ঞ শিক্ষক

গত কয়েক বছরের পরীক্ষার প্রশ্নপত্রগুলির সমাধান করলে পরীক্ষার্থীরা বুঝতে পারবেন কোন কোন বিষয় গুরুত্ব দিয়ে পড়তে হবে এবং কোন বিষয়কে একটু কম গুরুত্ব দিলেও চলবে।

জেইই মেন প্রস্তুতি নিয়ে পরামর্শ দিচ্ছেন অভিজ্ঞ শিক্ষক।

জেইই মেন প্রস্তুতি নিয়ে পরামর্শ দিচ্ছেন অভিজ্ঞ শিক্ষক। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৩ ১৭:৩৯
Share: Save:

জয়েন্ট এন্ট্রাস এগ্‌জাম (জেইই) মেন-এর দ্বিতীয় পর্বের পরীক্ষা সামনেই। আগামী ৬ এপ্রিল থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে ১২ এপ্রিল পর্যন্ত। পরীক্ষা শুরুর আগে এই সীমিত সময়ের মধ্যে নিজেদের কী ভাবে প্রস্তুত করলে পরীক্ষায় ভাল ফল মিলতে পারে, তারই হদিস দিচ্ছেন কলকাতার ইউনিভার্সিটি অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্টের প্রফেসর অনির্বাণ দাস।

প্রথমেই বুঝতে হবে, একটি নির্দিষ্ট ধরন মেনে জেইই মেন-এর পরীক্ষাটি হয়। পরীক্ষার এই নির্দিষ্ট ধরন বোঝার জন্য পড়ুয়ারা শেষ কিছু বছরের জেইই মেন-এর প্রশ্নপত্রগুলি দেখতে পারেন। গত কয়েক বছরের পরীক্ষার প্রশ্নপত্রগুলির সমাধান করলে পরীক্ষার্থীরা বুঝতে পারবেন কোন কোন বিষয় গুরুত্ব দিয়ে পড়তে হবে এবং কোন বিষয়কে একটু কম গুরুত্ব দিলেও চলবে। এ ছাড়াও তাঁরা যাচাই করে নিতে পারবেন নিজেদের প্রস্তুতির দিকটিও।

পড়ুয়ারা আরিহান্ট প্রকাশনার গত কয়েক বছরের প্রশ্নপত্রগুলি দেখে সেই মতো প্রস্তুতি নিতে পারেন। এর পর যে টপিক বা অধ্যায় থেকে প্রতি বার প্রশ্ন আসে, সেগুলিতে বিশেষ ভাবে জোর দিতে হবে। প্রস্তুতির জন্য একটি রুটিন বা সময়সূচি বানিয়ে নিতে পারেন পড়ুয়ারা। এর ফলে কোন বিষয়ে কতটা সময় দেওয়া উচিত এবং কতটা সময়ে রিভিশনের জন্য রাখা উচিত, সেই নিয়ে পরীক্ষার আগে একটা প্ল্যানিং করা থাকবে। পরীক্ষার আগে সময় ধরে মক টেস্টও অভ্যাস করা উচিত পড়ুয়াদের।

জেইই মেন-এর জন্য পড়ুয়াদের একাদশ এবং দ্বাদশ শ্রেণির এনসিইআরটি-র পাঠ্যক্রম মেনেই পরীক্ষার পড়াশুনো করা উচিত। পরীক্ষার আগের দিন তাড়াহুড়োর মধ্যে গুরুত্বপূর্ণ টপিকগুলি আর এক বার ঝালিয়ে নেওয়ার জন্য কিছু কুইক নোটসও তৈরি করা যেতে পারে। পরীক্ষার জন্য কোনও বিষয়ের ক্ষেত্রেই মুখস্থ করে ভাল ফল করা সম্ভব নয়। তাই কনসেপ্টগুলি বুঝে নিয়ে তারপরই বিভিন্ন প্রশ্নের সমাধান অনুশীলন করা উচিত।

শুধু বিভিন্ন বিষয়ের থিওরির মধ্যে সীমাবদ্ধ না থেকে পড়ুয়াদের প্রব্লেম সলভিং (সমস্যার সমাধান)-এর মানসিকতা গড়ে তুলতে হবে। এবং এর জন্য প্রয়োজন বারংবার অনুশীলনের। যত বেশি অনুশীলন করবেন পড়ুয়ারা, পরীক্ষার হলে ততো দ্রুত সঠিক উত্তর নির্বাচন করতে পারবেন তাঁরা।

পরীক্ষার বিভিন্ন বিষয়ের জন্য যে বইগুলি পড়া যেতে পারে, সেগুলি হল-

ফিজিক্স:

১.প্রব্লেমস ইন জেনারেল ফিজিক্স, আই. ই. ইরোদভ

২.কন্সেপ্টস অফ ফিজিক্স, পার্ট ১ এবং ২, এইচ. কে. ভার্মা

৩. ফিজিক্স ফর জেইই (মেন অ্যান্ড অ্যাডভান্সড), ডি. সি. পাণ্ডে

৪. অবজেক্টিভ এনসিইআরটি অ্যাট ইওর ফিঙ্গারটিপস (ফিজিক্স)

ম্যাথমেটিক্স:

১. ম্যাথেমেটিক্স ফর ক্লাস ১১ অ্যান্ড ১২, আর ডি শর্মা

২. অবজেক্টিভ ম্যাথেমেটিক্স ফর জেইই (ভলিউম ১ অ্যান্ড ২), আর ডি শর্মা

৩. স্কিলস ইন ম্যাথেমেটিক্স ফর জেইই মেন অ্যান্ড অ্যাডভান্সড, অমিত আগারওয়াল

৪. অবজেক্টিভ এনসিইআরটি অ্যাট ইওর ফিঙ্গারটিপস (ম্যাথেমেটিক্স)

কেমিস্ট্রি:

১.মডার্ন অ্যাপ্রোচ টু কেমিক্যাল ক্যালকুলেশনস, আর সি মুখার্জী

২. অর্গানিক কেমিস্ট্রি ফর জেইই (মেন অ্যান্ড অ্যাডভান্সড), সলোমনস, ফ্রাইল, স্নাইডার

৩. অ্যা টেক্সটবুক ফর ফিজিক্যাল কেমিস্ট্রি ফর কম্পিটিশনস, ও পি ট্যান্ডন অ্যান্ড এ এস সিং

৪. জিআরবি নিউমারিক্যাল কেমিস্ট্রি, পি বাহাদুর

৫. অবজেক্টিভ এনসিইআরটি অ্যাট ইওর ফিঙ্গারটিপস (কেমিস্ট্রি)

বুদ্ধিদীপ্ত স্ট্র্যাটেজি, সঠিক ভাবে প্রস্তুতি এবং যথাযথ পরিকল্পনা অনুযায়ী পরীক্ষার প্রস্তুতি নিলে এই পরীক্ষায় নিশ্চিত ভাবে ভাল র‍্যাঙ্ক করতে পারবেন পরীক্ষার্থীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE