Advertisement
১৬ মে ২০২৪
NIBMG Admission 2024

কল্যাণীর এনআইবিএমজি থেকে পিএইচডি করবেন? শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া

১৭ মে সকাল সাড়ে ১০টা থেকে প্রতিষ্ঠানে পিএইচডি-র ইন্টারভিউয়ের আয়োজন করা হবে।

এনআইবিএমজি।

এনআইবিএমজি। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৯:০০
Share: Save:

কল্যাণীর ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োমেডিক্যাল জেনোমিক্স (এনআইবিএমজি)-এ পিএইচডি-র সুযোগ রয়েছে। সম্প্রতি সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। মানুষের রোগব্যাধী সংক্রান্ত বিষয় নিয়ে আগ্রহীরা পিএইচডিতে তাঁদের নাম নথিভুক্ত করতে পারবেন। এর জন্য যোগ্যদের ইন্টারভিউয়ের মাধ্যমে বেছে নেওয়া হবে। এর জন্য আগে থেকে আবেদনপত্র পাঠানোর প্রয়োজন পড়বে না।

প্রতিষ্ঠানে যে সমস্ত বিষয়ের উপর পিএইচডিতে গবেষণার সুযোগ পাবেন পড়ুয়ারা, সেগুলি হল— ইনফেকশাস ডিজ়িজ় বা সংক্রামক রোগ, ক্রনিক ডিজ়িজ়, ক্যানসার, কম্পিউটেশনাল বায়োলজি এবং স্ট্যাটিস্টিক্যাল জেনোমিক্স। পিএইচডিতে আবেদনকারীদের বয়স হতে হবে ২৮ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য পাঁচ বছরের ছাড় থাকবে। গবেষণা চলাকালীন সরকারি নিয়ম মেনেই সাম্মানিক পাবেন গবেষকরা।

আবেদনকারীদের বিজ্ঞানের যে কোনও বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি বা চার বছরের বিটেক ডিগ্রিতে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। মডার্ন বায়োলজি নিয়ে গবেষণায় আগ্রহ থাকতে হবে। একই সঙ্গে তাঁদের সিএসআইআর-ইউজিসি জেআরএফ/ ডিবিটি-জেআরএফ/ আইসিএমআর-জেআরএফ/ ডিবিটি-বিআইএনসি/ এনবিএইচএম ফেলোশিপ প্রাপক হতে হবে। পিএইচডিতে আবেদনের জন্য এ ছাড়াও যোগ্যতার অন্যান্য মাপকাঠি ধার্য করা হয়েছে।

আবেদনের জন্য আগ্রহীদের মূল বিজ্ঞপ্তিতে উল্লিখিত ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২৫০ টাকা জমা দিতে হবে। সংরক্ষিতদের ক্ষেত্রে আবেদনমূল্যের পরিমাণ ১০০ টাকা। আগামী ১৩ মে আবেদনমূল্য জমা দেওয়ার শেষ দিন। এর পর ১৭ মে সকাল সাড়ে ১০টা থেকে প্রতিষ্ঠানে পিএইচডি-র ইন্টারভিউয়ের আয়োজন করা হবে। ওই দিন আবেদনকারীদের জমা দেওয়া আবেদনমূল্যের রসিদ এবং অন্যান্য সমস্ত প্রয়োজনীয় নথি নিয়ে সকাল ৯টা নাগাদ প্রতিষ্ঠানে উপস্থিত হতে হবে। এই বিষয়ে বিস্তারিত জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE