Advertisement
১৭ মে ২০২৪
IACS IIT Kharagpur Admission 2024

যাদবপুরের আইএসিএস ও আইআইটি খড়্গপুরের যৌথ উদ্যোগ, ভর্তি শুরু জয়েন্ট এমএসসি-পিএইচডিতে

এমএসসিতে প্রতিষ্ঠান নির্ধারিত সিজিপিএ থাকলে পড়ুয়াদের সরাসরি পিএইচডি করার সুযোগ মিলবে। থাকবে ফেলোশিপের ব্যবস্থাও।

IACS

আইএসিএস। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৮:৪৭
Share: Save:

যাদবপুরের ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স (আইএসিএস) এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), খড়্গপুরের তরফে যৌথ ভাবে একটি বিশেষ প্রোগ্রামের আয়োজন করা হবে। ‘জয়েন্ট এমএসসি-পিএইচডি’ নামক এই প্রোগ্রামে চলতি বছরের জন্য পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। সম্প্রতি একটি বিজ্ঞপ্তির মাধ্যমে উভয় প্রতিষ্ঠানের তরফে এই বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে। এর জন্য পড়ুয়াদের থেকে অনলাইনে আবেদনপত্র গ্রহণ করা হবে। শীঘ্রই শুরু হবে আবেদন প্রক্রিয়া।

দুই শিক্ষা প্রতিষ্ঠানের তরফে কেমিক্যাল অ্যান্ড মলিকিউলার বায়োলজি বিষয়ের উপর এই জয়েন্ট এমএসসি-পিএইচডি প্রোগ্রামটি চালু করা হচ্ছে। পড়ুয়ারা উভয় প্রতিষ্ঠানেই পিএইচডি কোর্স ওয়ার্ক করার সুযোগ পাবেন। এমএসসিতে প্রতিষ্ঠান নির্ধারিত সিজিপিএ থাকলে পড়ুয়াদের সরাসরি পিএইচডি করার সুযোগ মিলবে। থাকবে ফেলোশিপের ব্যবস্থাও।

প্রোগ্রামটিতে ভর্তির জন্য পড়ুয়াদের দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ফার্স্ট ডিভিশন থাকতে হবে। এর পর জীবনবিজ্ঞানের যে কোনও শাখায় বা রসায়নে স্নাতক স্তরে ন্যূনতম ৫৫ শতাংশহ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য এ ক্ষেত্রে পাঁচ শতাংশ ছাড় থাকবে। পাশাপাশি চলতি বছরের জয়েন্ট অ্যাডমিশন টেস্ট (জ্যাম)-এ বায়োটেকনোলজি বা কেমিস্ট্রিতে উত্তীর্ণ হতে হবে। এ ছাড়াও যোগ্যতার অন্যান্য মাপকাঠি বিশদ জানানো হয়েছে মূল বিজ্ঞপ্তিতে।

প্রোগ্রামে ভর্তির জন্য প্রাথমিক বাছাই প্রক্রিয়া সম্পন্ন হবে চলতি বছরে জ্যাম পরীক্ষায় পড়ুয়াদের র‍্যাঙ্কের ভিত্তিতে। এর পর বাছাই পড়ুয়াদের ইন্টারভিউ দিতে হবে। চূড়ান্ত মেধাতালিকা প্রস্তুত করা হবে জ্যাম-এ পড়ুয়াদের নম্বর এবং ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে।

আগ্রহীদের আইআইটি খড়্গপুরের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদন জানাতে কোনও অর্থ জমা দিতে হবে না পড়ুয়াদের। আবেদন প্রক্রিয়া আগামী ২ মে থেকে শুরু হয়ে ২৪ মে পর্যন্ত চলবে। ইন্টারভিউয়ের জন্য বাছাই পড়ুয়াদের নাম ঘোষণা করা হবে ৩১ মে। এর পর ২৪ এবং ২৫ মে আইআইটি খড়্গপুরে ইন্টারভিউয়ের আয়োজন করা হবে। এই বিষয়ে আরও জানতে উভয় প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE