Advertisement
১৭ মে ২০২৪
UGC NET Exam Date 2024

পিছিয়ে গেল জুন মাসের ইউজিসি নেট, কবে হবে পরীক্ষা?

সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর সচিব জগদেশ কুমার নিজের ‘এক্স’ (পূর্বতন টুইটার) হ্যান্ডেলে এমনটাই জানিয়েছেন।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৮:২৯
Share: Save:

পরিবর্তিত হল চলতি বছরের জুন মাসের ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (ইউজিসি) আয়োজিত ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট)-এর দিনক্ষণ। সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর সচিব জগদেশ কুমার নিজের ‘এক্স’ (পূর্বতন টুইটার) হ্যান্ডেলে এমনটাই জানিয়েছেন। এই মর্মে জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ)-র তরফেও বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে তিনি জানিয়েছেন।

জগদেশ কুমার তাঁর ‘এক্স’ হ্যান্ডেলে জানিয়েছেন, ১৬ জুন, রবিবার, এর পরিবর্তে আগামী ১৮ জুন, মঙ্গলবার ইউজিসি নেটের আয়োজন করা হবে। ১৬ জুন ইউপিএসসি (ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন) আয়োজিত সিভিল সার্ভিস পরীক্ষা (সিএসই)-রও আয়োজন করা বলে ঘোষণা করা হয়েছিল। একই দিনে দু’টি পরীক্ষা হওায় হবু পরীক্ষার্থীরা কমিশনের কাছে আর্জি জানিয়েছিল পরীক্ষা দিন পরিবর্তনের। সেই অনুরোধ মেনেই পরীক্ষার এই দিন বদলের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন জগদেশ।

১৬ জুন ‘ওএমআর’ শিটের মাধ্যমে দেশ জুড়ে পরীক্ষার আয়োজন করা হবে। যাঁরা নয়া ব্যবস্থায় চার বছরের ব্যচেলর্স ডিগ্রি প্রোগ্রামের চূড়ান্ত বর্ষ বা সেমেস্টারে পাঠরত, তাঁরাও এই পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। পরীক্ষার জন্য গত ২০ এপ্রিল থেকে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। আগ্রহীরা পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইটে গিয়ে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। ১০ মে আবেদনের শেষ দিন।

প্রসঙ্গত, প্রতি বছরই জুন ও ডিসেম্বর মাসে ইউজিসি নেট পরীক্ষার আয়োজন করা হয়। পরীক্ষা আয়োজনের দায়িত্বে থাকে জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ)। এটি ‘জুনিয়র রিসার্চ ফেলোশিপ’ প্রদান এবং দেশের বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে ‘অ্যাসিস্ট্যান্ট প্রফেসর’ নিয়োগের জন্য যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE