Advertisement
৩০ এপ্রিল ২০২৪
RBU Admission2023

স্প্যানিশ-সহ আরও ভাষা শেখাবে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, শুরু হচ্ছে ভর্তির প্রক্রিয়া

শনি এবং রবিবার-সহ সপ্তাহে দু’দিন ক্লাস হবে। বেলা/ সন্ধ্যার দিক করে ক্লাসগুলি চলবে। ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে শুরু হবে ক্লাস।

Rabindra Bharati University

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ১৮:১৪
Share: Save:

ভিন্ন ভাষার শেখার সুযোগ দিচ্ছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

আরবি, চিনা, ইংরেজি, ফরাসি, কার্যকরী বাংলা, জার্মান, হিন্দি, ইতালীয়, জাপানি, রুশ, সংস্কৃত, সাঁওতালি, স্প্যানিশ, তামিল, তিব্বতি, উর্দু ভাষা শেখার সুযোগ রয়েছে। এটি একটি ছ’ মাসের লেভেল ওয়ান সার্টিফিকেট কোর্স । প্রতিষ্ঠানের স্কুল অফ ল্যাঙ্গুয়েজেস অ্যান্ড কালচারের তরফে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তিটি। শনি এবং রবিবার-সহ সপ্তাহে দু’দিন ক্লাস হবে। বেলা/ সন্ধ্যার দিক করে ক্লাসগুলি চলবে। ২০২৪ সালের জানুয়ারি মাস থেকে শুরু হবে ক্লাস।

কোর্স ফি কত?

ভারতীয় ভাষার ক্ষেত্রে কোর্স মূল্য দিতে হবে ২৩০০ টাকা। ৩ হাজার টাকা দিতে হবে ইংরেজি এবং বিদেশি ভাষা পড়ার জন্য।

কী যোগ্যতা প্রয়োজন?

কার্যকরী বাংলা, ইংরেজি, সাঁওতালি ভাষা শিখতে হলে যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক উত্তীর্ণ হলেই ভর্তি হওয়া যাবে। বাকি ভাষার ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ হওয়া চাই।

কী ভাবে ভর্তি হওয়া যাবে?

ইচ্ছুক শিক্ষার্থীদের বিজ্ঞপ্তিটি দেখতে প্রথমে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে। ২২ নভেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত ভর্তি হওয়া যাবে। ভর্তি হওয়ার জন্য আবেদনপত্র জমা দেওয়া দরকার। বিজ্ঞপ্তিতে দেওয়া তথ্য অনুযায়ী আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি জমা দিতে হবে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন অথবা সরাসরি প্রতিষ্ঠানেও যোগাযোগ করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE