Advertisement
২৫ মে ২০২৪
UGC Notice 2024

উচ্চশিক্ষায় অনলাইন পঠনপাঠনের জন্য প্রয়োজন নেই বিশেষ ছাড়পত্রের, ঘোষণা ইউজিসির

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-র তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে এই বিষয়ে সবিস্তার জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, ওপেন অ্যান্ড ডিসট্যান্স লার্নিং এবং অনলাইনে প্রোগ্রামের মাধ্যমে কোনও বিষয়ে পঠনপাঠন শুরু করার জন্য বিশেষ অনুমোদনের প্রয়োজন নেই।

University Grant Commission office.

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ১৫:৪১
Share: Save:

দূরশিক্ষার মাধ্যমে ভুয়ো বিষয়ে পঠনপাঠন নিয়ে আগেই সতর্কতা জারি করেছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন)। এ বার কোন কোন বিষয় দূরশিক্ষা কিংবা অনলাইন প্রোগ্রামের মাধ্যমে পড়ানো যাবে এবং তার জন্য আলাদা করে কোনও অনুমোদন নেওয়ার প্রয়োজন রয়েছে কী না, এই বিষয়ে ইউজিসি-র ওয়েবসাইটে সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই)-এর অনুমোদন ছাড়াই কোনও বিশ্ববিদ্যালয় কিংবা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান টেকনিক্যাল এবং ম্যানেজমেন্ট শাখার কোনও বিষয় সংশ্লিষ্ট পদ্ধতিতে পড়াতে পারবে।

প্রসঙ্গত ১৩ মার্চ সংশ্লিষ্ট বিষয়ে কমিশনের একটি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগেই এআইসিটিই অনুমোদন দেওয়ার বিষয়টি নিয়ে সবিস্তার একটি চিঠি পাঠায় ইউজিসিকে। ওই চিঠির পরিপ্রেক্ষিতেই কমিশন সংশ্লিষ্ট বিষয়ে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এ ছাড়াও ইউজিসি-র ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকারি হোক বা বেসরকারি, কোনও শিক্ষা প্রতিষ্ঠানই এআইসিটিই-এর অনুমোদন, প্রস্তাবনা ছাড়াই টেকনিক্যাল এবং ম্যানেজমেন্ট শাখার কোনও বিষয়ে দূরশিক্ষা এবং অনলাইন প্রোগ্রামের মাধ্যমে স্নাতক কিংবা স্নাতকোত্তর স্তরে পঠনপাঠনের ব্যবস্থা করতে পারবে।

তবে, ম্যানেজমেন্ট, কম্পিউটার অ্যাপ্লিকেশন, ট্রাভেল অ্যান্ড টুরিজ়ম বিষয়গুলির ক্ষেত্রেই এই ছাড় দেওয়া হয়েছে। উল্লিখিত বিষয়গুলি নিয়ে অনলাইন প্রোগ্রাম কিংবা দূরশিক্ষার মাধ্যমে পড়াশোনা করতে পারবেন পড়ুয়ারা। যদিও ‘ডিমড টু বি ইউনিভার্সিটিজ’-এর ক্ষেত্রে পূর্ব অনুমোদন ছাড়া উল্লিখিত বিষয়ে পঠনপাঠনের ব্যবস্থা করা যাবে না, এমনটাই জানানো হয়েছে ইউজিসির তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UGC Guidelines UGC Regulations AICTE ODL Mode
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE