Advertisement
১৪ জুলাই ২০২৪
IPGMER Kolkata Admission 2024

ফার্মাকোলজি নিয়ে পিএইচডি করতে চান? কী ভাবে আবেদন করবেন?

ইনস্টিটিউট অফ পোস্ট গ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চের তরফে সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি করার সুযোগ দেওয়া হবে। আগ্রহীদের ভর্তি হওয়ার জন্য একটি লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

Institute of Post Graduate Medical Education and Research, Kolkata.

ইনস্টিটিউট অফ পোস্ট গ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ, কলকাতা। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১৪:৩০
Share: Save:

ফার্মাকোলজি নিয়ে পিএইচডি করার সুযোগ রয়েছে এই রাজ্যে। সম্প্রতি এই মর্মে ইনস্টিটিউট অফ পোস্ট গ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, লাইফ সায়েন্স শাখার যে কোনও বিষয়ে যাঁরা স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, তাঁরা সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি করার সুযোগ পাবেন।

আগ্রহীদের ভর্তি হওয়ার জন্য একটি লিখিত পরীক্ষা দিতে হবে। ওই পরীক্ষায় উত্তীর্ণদের ইন্টারভিউ নেওয়া হবে। একই সঙ্গে ইন্টারভিউয়ের সময় একটি রিসার্চ প্রোপোজাল প্রেজেন্টেশন ফরম্যাটে জমা দিতে হবে। ওই প্রেজেন্টেশন এবং ইন্টারভিউয়ের ফলাফলের নিরিখে প্রার্থীদের বেছে নেওয়া হবে।

তবে, যাঁরা ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট), গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট) কিংবা সমতুল্য কোনও সর্বভারতীয় প্রতিযোগিতামূলক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তাঁদের লিখিত পরীক্ষায় বসতে হবে না। তবে তাঁদের ইন্টারভিউ দিতে আসতে হবে নির্দেশিকা অনুযায়ী।

আগ্রহীদের জীবনপঞ্জি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ নথি-সহ আবেদনপত্র নিয়ে সশরীরে উপস্থিত হয়ে প্রতিষ্ঠানের ফার্মাকোলজি বিভাগে জমা দিয়ে যেতে হবে। আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল। পরীক্ষা নেওয়া হবে ৩ মে। ইন্টারভিউয়ের জন্য ১৩ মে উপস্থিত থাকতে হবে। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PhD in Science PhD Program 2024 PhD Admission 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE