Advertisement
২৫ মে ২০২৪
NITTTR Kolkata Admission 2024

দশম থেকে দ্বাদশ উত্তীর্ণদের জন্য বিশেষ কোর্স, সুযোগ পাবেন কর্মরত ব্যক্তিরাও

ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনিক্যাল টিচার্স ট্রেনিং অ্যান্ড রিসার্চ (এনআইটিটিটিআর)-এর কলকাতার তরফে সংশ্লিষ্ট কোর্সটি করানো হবে। এই কোর্সটি শিক্ষক-শিক্ষিকা, পড়ুয়া-সহ অন্যান্য ক্ষেত্রে কর্মরত ব্যক্তিরা করার সুযোগ পাবেন।

classroom

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ১৬:১৫
Share: Save:

দশম থেকে দ্বাদশ উত্তীর্ণদের বিশেষ কোর্স করার সুযোগ দিচ্ছে রাজ্য সরকারি প্রতিষ্ঠান। ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনিক্যাল টিচার্স ট্রেনিং অ্যান্ড রিসার্চ (এনআইটিটিটিআর)-এর কলকাতার তরফে সংশ্লিষ্ট কোর্সটি করানো হবে। প্রতিষ্ঠানের দ্য সেন্টার ফর ইন্টিগ্রেটেড স্কিল ডেভেলপমেন্ট-এর তরফে শিক্ষক-শিক্ষিকা, অন্যান্য ক্ষেত্রে কর্মরত ব্যক্তিরা-সহ দশম থেকে দ্বাদশ উত্তীর্ণ ব্যক্তিদের জন্য এই কোর্সটি সাজানো হয়েছে।

এ ছাড়াও ডিপ্লোমা কোর্সে পাঠরত পড়ুয়া কিংবা ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট তথা আইটিআই শংসাপত্র পেয়েছেন, এমন ব্যক্তিরাও সংশ্লিষ্ট কোর্সটি করার সুযোগ পারবেন। এই কোর্সের সাহায্যে দক্ষতা বৃদ্ধি করা, কর্মক্ষেত্রে পদোন্নতির কৌশল, বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জনের মতো বিষয়গুলি নিয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

মোট ১০টি আলাদা আলাদা বিষয় কোর্স করানো হবে। এর মধ্যে বেশ কিছু বিষয় হলে ভিডিয়ো ফিল্ম মেকিং, কম্পিউটার হার্ডঅয়্যার অ্যান্ড নেটওয়ার্কিং, পাইথন প্রোগ্রামিং অ্যান্ড আর, ইলেক্ট্রিশিয়ান ট্রেকনিশিয়ান। এই কোর্সগুলি তিন মাসের মধ্যে সম্পূর্ণ হবে। ক্লাস শুরু হবে ১ জুলাই থেকে।

আগ্রহীদের অনলাইনে নিজেদের নাম নথিভুক্ত করতে হবে। এনরোলমেন্ট ফি হিসাবে ১২,০০০ টাকা জমা দিতে হবে। নাম নথিভুক্ত করার শেষ দিন ১৭ জুন। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে প্রার্থীদের এনআইটিটিটিআর কলকাতার ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skill Development Course NITTTR Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE