Advertisement
২৯ মে ২০২৪
IIT Kanpur e-Masters Degree

অনলাইনেই পাবলিক পলিসি-সহ একাধিক বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ

গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট)-এর স্কোর এই ক্ষেত্রে ভর্তি হওয়ার জন্য বাঞ্ছনীয় নয়। যাঁরা চাকরি করতে করতে স্নাতকোত্তর পর্বের পড়াশোনা করতে চান, তাঁরা আবেদন করতে পারবেন।

online class.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ১৪:০২
Share: Save:

এ বার অনলাইনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ। এই মর্মে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) কানপুরের তরফে একটি বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিষ্ঠানের তরফে ডেটা সায়েন্স, বিজ়নেস অ্যানালিটিক্স, বিজ়নেস ফিনান্স, সাইবার সিকিউরিটি-সহ একাধিক বিষয়ে ‘ই-মাস্টার্স ডিগ্রি’ করানো হবে। এই বিশেষ পদ্ধতিতে অনলাইনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের সুযোগ দেওয়া হবে।

বিজ্ঞান, কলা, বাণিজ্য, ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি শাখায় স্নাতক হয়েছেন, কিংবা স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, এমন পড়ুয়ারা এই ‘ই-মাস্টার্স ডিগ্রি’ প্রোগ্রামের মাধ্যমে সংশ্লিষ্ট বিষয়গুলি নিয়ে স্নাতকোত্তর স্তরে পড়াশোনা করতে পারবেন। তাঁদের স্নাতক কিংবা স্নাতকোত্তর পর্বে ৫৫ শতাংশের বেশি নম্বর থাকতে হবে। এর পাশাপাশি, যে কোনও ক্ষেত্রে অন্তত দু’বছরের কাজের অভিজ্ঞতা থাকা প্রয়োজন।

এক থেকে তিন বছরের মধ্যে পড়ুয়ারা এই ‘ই-মাস্টার্স ডিগ্রি’ সম্পূর্ণ করার সুযোগ পাবেন। পড়ুয়াদের আবেদনপত্র খতিয়ে দেখার পর তাঁর মেধা এবং অভিজ্ঞতার নিরিখে ভর্তি নেওয়া হবে। এর জন্য তাঁদের আলাদা করে একটি ‘সিলেকশন টেস্ট’ দিতে হবে। ওই পরীক্ষার ফলাফলের নিরিখে একটি ইন্টারভিউ নেওয়া হবে। ওই ইন্টারভিউয়ের পরই চূড়ান্ত পর্বে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

আগ্রহীদের অ্যাপ্লিকেশন ফি হিসাবে ১,৫০০ টাকা এবং ভর্তি হওয়ার পর রেজিস্ট্রেশন ফি হিসাবে ৪০,০০০ টাকা জমা দিতে হবে। সব মিলিয়ে মোট ৮ লক্ষ টাকা প্রোগ্রাম ফি হিসাবে ধার্য করা হবে। আবেদনের জন্য অনলাইনে একটি ফর্ম পূরণ করে জমা দিতে হবে। আবেদন জমা দেওয়ার শেষ দিন ৩০ এপ্রিল। ক্লাস শুরু হবে জুলাই মাসে। এই বিষয়ে আরও জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online PG Admission IIT Kanpur PG admission 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE