Advertisement
১৫ জুন ২০২৪
UPSC IES

আইইএস এবং আইএসএসই পরীক্ষা দিতে চান? ইউপিএসসি ওয়েবসাইটে গিয়ে করতে হবে আবেদন

প্রার্থীদের ওয়ান টাইম রেজিস্ট্রেশন (ওটিআর) প্রোফাইল তৈরি করে সংশ্লিষ্ট পরীক্ষাগুলি দেওয়ার জন্য অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে।

Union Public Service Commission office Delhi.

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৭:০৬
Share: Save:

সরকারি আমলা হওয়ার যোগ্যতা নির্ণায়ক পরীক্ষার সূচি প্রকাশ করেছে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি)। পরীক্ষার মাধ্যমে ইন্ডিয়ান ইকনমিক সার্ভিস এবং ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল সার্ভিসের জন্য কর্মী নির্বাচন করা হবে। এই মর্মে চালু করা হয়েছে রেজিস্ট্রেশনের অনলাইন পোর্টালও। কারা আবেদন করতে পারবেন, কী ভাবে আবেদন করবেন, আবেদনের শেষ দিন কবে, এ সম্পর্কিত সমস্ত তথ্য দেওয়া হল সবিস্তারে।

উল্লিখিত পরীক্ষাগুলিতে ২১ থেকে ৩০ বছর বয়সি প্রার্থীরা বসতে পারবেন। ইন্ডিয়ান ইকনমিক সার্ভিসের পরীক্ষাটি অর্থনীতি, অ্যাপ্লায়েড ইকোনমিক্স, বিজ়নেস ইকোনমিক্স কিংবা ইকনোমেট্রিক্স বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন ব্যক্তিরা দিতে পারবেন। নিয়োগ করা হবে ১৮ জনকে। ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল সার্ভিসের জন্য রাশিবিজ্ঞান, অ্যাপ্লায়েড স্ট্যাটিস্টিক্স কিংবা ম্যাথামেটিক্যাল স্ট্যাটিস্টিক্সে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন কিংবা স্নাতক হয়েছেন, এমন প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে। নিয়োগ করা হবে ৩০ জনকে।

প্রসঙ্গত, মিনিস্ট্রি অফ স্ট্যাটিস্টিক্স অ্যান্ড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন-এর তরফে উল্লিখিত পরীক্ষাগুলি নেওয়া হয়ে থাকে। চলতি বছরের পরীক্ষাগুলি যাঁরা দিতে চান, তাঁদের ইউপিএসসি-র পোর্টালে গিয়ে ওয়ান টাইম রেজিস্ট্রেশন (ওটিআর) করতে হবে। তবে পরীক্ষায় নাম নথিভুক্ত করার শেষ দিন থেকে পরবর্তী সাত দিন পর্যন্ত ওই প্রোফাইলের তথ্য পরিবর্তন করার সুযোগ থাকবে।

সংশ্লিষ্ট পরীক্ষাগুলিতে অবজেক্টিভ প্রশ্ন করা হবে। প্রতিটি প্রশ্নের ভুল উত্তরের নিরিখে থাকবে নেগেটিভ মার্কিং। ওএমআর শিটে শুধুমাত্র কালো কালির পেন দিয়ে উত্তর লিখতে পারবেন পরীক্ষার্থীরা। পরীক্ষা চলাকালীন অন্য কোনও কালির পেন, মোবাইল ফোন ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সংশ্লিষ্ট পরীক্ষা মাধ্যমে আবেদনকারীদের ৩০ এপ্রিলের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে।

আবেদনপত্রের সঙ্গে ছবি, শিক্ষাগত যোগ্যতা এবং বয়সের প্রমাণপত্রের মতো নথি অনলাইনে জমা দিতে হবে। পাশাপাশি, প্রার্থীরা কোন শহরে পরীক্ষা দিতে পারবেন, তাও বেছে নিতে পারবেন। তবে ফার্স্ট কাম ফার্স্ট সার্ভের ভিত্তিতে প্রতিটি শহরে নির্দিষ্ট সংখ্যক পরীক্ষার্থীদেরই পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হবে। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে চাইলে আগ্রহীরা ইউপিএসসি-র ওয়েবসাইটটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE