Advertisement
২৯ মে ২০২৪
CBSE Science Challenge 2024

পড়ুয়াদের কৌতূহল নিরসন করবে সায়েন্স চ্যালেঞ্জ, সিবিএসই স্কুলগুলিতে হবে প্রতিযোগিতা

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-র তরফে এই অভিনব প্রতিযোগিতাটির আয়োজন করা হয়েছে। সমস্ত সিবিএসই স্কুলের অষ্টম থেকে দশম শ্রেণির পড়ুয়ারা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।

science exhibition.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৫:৫৩
Share: Save:

বিজ্ঞান নিয়ে কৌতূহলের শেষ নেই স্কুলপড়ুয়াদের। তাদের অনুসন্ধিৎসার রসদ যোগাতে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-র তরফে ‘সায়েন্স চ্যালেঞ্জ’ শীর্ষক একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ওই প্রতিযোগিতার মাধ্যমে অষ্টম থেকে দশম শ্রেণির পড়ুয়াদের বিজ্ঞান সংক্রান্ত সমস্ত বিষয় নিয়ে পড়াশোনায় আগ্রহ বৃদ্ধি করার লক্ষ্য রয়েছে সিবিএসই-র।

এই মর্মে সম্প্রতি প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে এই প্রতিযোগিতা সম্পর্কে সবিস্তার তথ্য পেশ করা হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চলতি শিক্ষাবর্ষের এপ্রিল থেকে মে মাস পর্যন্ত সিবিএসই প্ল্যাটফর্মে চলবে এই প্রতিযোগিতা। চলতি বছরের প্রতিযোগিতার বিষয়বস্তু হল ‘সায়েন্স, এনভায়রনমেন্ট অ্যান্ড সাস্টেনেবিলিটি’।

মোট দু’টি পর্বে এই প্রতিযোগিতা চলবে। প্রথম পর্বে স্কুলের অষ্টম থেকে দশম শ্রেণির পড়ুয়াদের মধ্যে সেরাদের বেছে নেওয়া হবে। এর পরের পর্বে আন্তঃস্কুল প্রতিযোগিতার মাধ্যমে সমস্ত স্কুলের মধ্যে সেরা দলটিকে বিজয়ী বলে ঘোষণা করা হবে। উভয় ক্ষেত্রেই স্কুলগুলিকে পড়ুয়াদের নাম নথিভুক্ত করতে হবে।

সিবিএসই-র তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, ১০ এপ্রিল থেকে ১৯ এপ্রিলের মধ্যে প্রথম পর্বের প্রতিযোগিতার জন্য স্কুলগুলিকে নাম নথিভুক্ত করতে হবে। ২২ এপ্রিল থেকে বাছাই করা পড়ুয়ারা সায়েন্স চ্যালেঞ্জ পেপারের প্রশ্নের উত্তর দেওয়া সুযোগ পাবে। পড়ুয়াদের উত্তরপত্রের ভিত্তিতে স্কুলগুলিকে সেরা ছ’জন বেছে নিতে হবে দ্বিতীয় পর্বের প্রতিযোগিতার জন্য। তাদের নাম নথিভুক্ত করতে হবে ২৯ এপ্রিল থেকে ৭ মে-এর মধ্যে।

দ্বিতীয় পর্বে কম্পিউটার বেসড চ্যালেঞ্জের মাধ্যমে বাছাই করা পড়ুয়াদের মেধা যাচাই করে নেওয়া হবে। ১৩ মে থেকে ১৭ মে-এর মধ্যে দ্বিতীয় পর্বের প্রতিযোগিতা সম্পন্ন করা হবে। কী ভাবে এই পর্বের প্রতিযোগিতার আয়োজন করতে হবে, তা স্কুলগুলিকে বোর্ডের তরফে জানিয়ে দেওয়া হবে। তাই স্কুলগুলিকে নিয়মিত সিবিএসই অ্যাকাডেমিক-এর ওয়েবসাইটে নজর রাখতে হবে।

অংশগ্রহণকারীদের মাল্টিপল চয়েস কোয়েশ্চন (এমসিকিউ) প্রশ্নের মাধ্যমে উত্তর দিতে হবে। ওই উত্তরপত্রের নিরিখে প্রতিযোগিতার সেরা পড়ুয়াদের বেছে নেওয়া হবে। তাদের অ্যাপ্রিশিয়েশন সার্টিফিকেট দেওয়া হবে। এ ছাড়া যে সমস্ত পড়ুয়া প্রতিযোগিতার দ্বিতীয় পর্বে অংশগ্রহণ করবে, তাদের প্রত্যেককেই অনলাইন পার্টিসিপেশন সার্টিফিকেট দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBSE Students Basic Science CBSE
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE