Advertisement
৩০ এপ্রিল ২০২৪
SNBNCBS Admission 2024

ইন্টিগ্রেটেড পিএইচডি করলেই মিলবে এমএসসি ডিগ্রি, কী ভাবে আবেদন করবেন?

সল্টলেকের সত্যেন্দ্রনাথ বোস ন্যাশনাল সেন্টার ফর বেসিক সায়েন্সেসের তরফে ফিজ়িক্যাল সায়েন্সেস বিষয়ে ইন্টিগ্রেটেড পিএইচডি করার সুযোগ দেওয়া হচ্ছে। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, এই প্রোগ্রাম সম্পূর্ণ হওয়ার পর স্নাতকোত্তর পর্বের শংসাপত্রও পাবেন পড়ুয়ারা।

S. N. Bose National Centre for Basic Sciences.

সত্যেন্দ্রনাথ বোস ন্যাশনাল সেন্টার ফর বেসিক সায়েন্সেস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৪ ১২:৩০
Share: Save:

২০২৪-২৫ শিক্ষাবর্ষে ইন্টিগ্রেটেড পিএইচডি করার সুযোগ দিচ্ছে সত্যেন্দ্রনাথ বোস ন্যাশনাল সেন্টার ফর বেসিক সায়েন্সেস। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, ফিজ়িক্যাল সায়েন্সেস বিষয়ে ইন্টিগ্রেটেড পিএইচডি করার সুযোগ আগ্রহীদের আবেদন গ্রহণ করা হবে। প্রতি মাসে স্টাইপেন্ড হিসাবে ১২,০০০ টাকা করে দেওয়া হবে। দু’বছরের মধ্যে সম্পূর্ণ হবে ইন্টিগ্রেটেড পিএইচডি প্রোগ্রাম।

আগ্রহীদের স্নাতকস্তরে পদার্থবিদ্যা কিংবা পদার্থবিদ্যা এবং গণিতের কম্বিনেশন থাকতে হবে। এ ছাড়াও স্নাতকস্তরে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর থাকা বাধ্যতামূলক। একই সঙ্গে ওই ব্যক্তিকে ২০২৪-এর জয়েন্ট এন্ট্রান্স স্ক্রিনিং টেস্ট (জেস্ট) উত্তীর্ণ হতে হবে। তবে প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, শুধু মাত্র ২০২৩-২৪ শিক্ষাবর্ষে যাঁরা স্নাতক হয়েছেন, তাঁরাই এই ইন্টিগ্রেটেড পিএইচডি করার সুযোগ পাবেন।

তবে, যাঁরা ন্যাশনাল গ্র্যাজুয়েট ফিজ়িক্স এগজ়াম (এনজিপিএ)-এ সেরা ২৫ জনের মধ্যে স্থান অর্জন করতে পেরেছেন, তাঁরাও ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট পরীক্ষায় উত্তীর্ণ ব্যক্তিদের প্রোগ্রাম চলাকালীন ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) কিংবা জয়েন্ট এন্ট্রান্স স্ক্রিনিং টেস্ট (জেস্ট) উত্তীর্ণ হতে হবে।

সংশ্লিষ্ট প্রোগ্রামটি কলকাতা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ উদ্যোগে পড়ানো হবে। এই বিষয়ে প্রতিষ্ঠানের অফিস অ্যাসিস্ট্যান্ট রূপম পোড়েল বলেন,“পড়ুয়াদের পিএইচডি সম্পর্কে প্রাথমিক জ্ঞান বৃদ্ধি করার লক্ষ্যেই ইন্টিগ্রেটেড পিএইচডি প্রোগ্রামটি চালু করা হয়েছে। এই কর্মসূচি চলাকালীন প্রার্থীদের মাস্টার ইন সায়েন্স (এমএসসি)-এর একটি কোর্স ওয়ার্ক করানো হবে। ওই কোর্স ওয়ার্ক সম্পূর্ণ হলে তাঁরা কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফে একটি এমএসি ডিগ্রি পাবেন। ওই ডিগ্রির সাহায্যেই তাঁরা পরবর্তী কালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে পিএইচডি করার সুযোগ পাবেন। তবে, এ ক্ষেত্রে তাঁদের একটি স্ক্রিনিং টেস্ট দিতে হবে।”

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভর্তি হওয়ার জন্য ২৫০ টাকা আবেদনমূল্য জমা দিতে। আগ্রহীদের প্রতিষ্ঠানের অ্যাডমিশন পোর্টালে গিয়ে ভর্তি হওয়ার জন্য আবেদন জানাতে হবে। আবেদন গ্রহণের পোর্টাল চালু করা হয়েছে ২৯ মার্চ থেকে। আবেদন জানানো শেষ তারিখ ৩০ এপ্রিল। ইন্টারভিউ নেওয়া হবে ১০ এবং ১১ জুন। এই বিষয়ে আরও জেনে নিতে হলে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE