Advertisement
১৭ মে ২০২৪
NID Admission 2024

ডিজ়াইন নিয়ে পিএইচডি করতে চান? কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানে শুরু হয়েছে ভর্তির প্রক্রিয়া

কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান ন্যাশনাল ইনস্টিটিউট অফ ডিজ়াইনের তরফে সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি করার সুযোগ দেওয়া হবে। অনলাইনেই ভর্তি হওয়ার আবেদন গ্রহণ করা হবে।

admission.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৪ ১৬:০৬
Share: Save:

২০২৪-২৫ শিক্ষাবর্ষে পিএইচডি করার সুযোগ দিচ্ছে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ডিজ়াইন। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, ডিজ়াইন বিষয়টি নিয়ে পিএইচডি-র জন্য আগ্রহীদের আবেদন গ্রহণ করা হবে। মোট ১২ জন স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন ব্যক্তিকে এই বিষয়টি নিয়ে পিএইচডি করার সুযোগ দেওয়া হবে।

পিএইচডি করার জন্য মাস্টার অফ ডিজ়াইন, মাস্টার অফ ফিলোজফি ইন ডিজ়াইন, মাস্টার অফ আর্কিটেকচার/ফাইন আর্ট/অ্যাপ্লায়েড আর্ট— এর মধ্যে যে কোনও একটি ডিগ্রি অর্জন করেছেন, তাঁরা এই বিষয়টি নিয়ে পিএইচডি করার সুযোগ পাবেন। এ ক্ষেত্রে তাঁদের ৫৫ শতাংশ নম্বর থাকা বাঞ্ছনীয়।

প্রতিষ্ঠানের তরফে মোট চারটি ধাপে পদপ্রার্থীদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। প্রথমে স্ক্রিনিং ফর এলিজিবিলিটি-র মাধ্যমে প্রার্থীদের আবেদনপত্র খতিয়ে দেখা হবে। এর পর আবেদনকারীদের জমা দেওয়া রিসার্চ প্রপোজালের মূল্যায়ণ করে নেওয়া হবে। প্রসঙ্গত পদপ্রার্থীদের আবেদনপত্রের সঙ্গে ৩ হাজার শব্দের একটি রিসার্চ প্রপোজাল জমা দিতে হবে। এর পর ডিজ়াইন রিসার্চ টেস্ট এবং পার্সোনাল ইন্টারভিউয়ের মাধ্যমে চূড়ান্ত আসনের জন্য প্রার্থী বেছে নেওয়া হবে।

ভর্তি হওয়ার জন্য ৫,০০০ টাকা আবেদনমূল্য ধার্য করা হয়েছে। আগ্রহীদের ভর্তির আবেদন জানাতে হবে প্রতিষ্ঠানের অ্যাডমিশন পোর্টালে। পোর্টাল মারফত আবেদন গ্রহণের শেষ তারিখ ১৮ এপ্রিল। এই বিষয়ে আরও জেনে নিতে হলে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE