Advertisement
২১ জুলাই ২০২৪
SNBNCBS PhD Admission 2024

রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানে কেমিক্যাল সায়েন্সেস-সহ একাধিক বিষয়ে পিএইচডি করার সুযোগ

সল্টলেকের সত্যেন্দ্রনাথ বোস ন্যাশনাল সেন্টার ফর বেসিক সায়েন্সেসের তরফে একাধিক বিষয়ে পিএইচডি করার সুযোগ দেওয়া হচ্ছে। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, ভর্তি হওয়ার জন্য ২৫০ টাকা আবেদনমূল্য হিসাবে জমা দিতে হবে।

students.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ১৪:৪৩
Share: Save:

২০২৪-২৫ শিক্ষাবর্ষে পিএইচডি করার সুযোগ দিচ্ছে সত্যেন্দ্রনাথ বোস ন্যাশনাল সেন্টার ফর বেসিক সায়েন্সেস। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, অ্যাস্ট্রোফিজ়িক্স অ্যান্ড হাই এনার্জি ফিজ়িক্স, কেমিক্যাল অ্যান্ড বায়োলজিক্যাল সায়েন্সেস, কনডেন্সড ম্যাটার অ্যান্ড মেটিরিয়াল সায়েন্সেস এবং ফিজ়িক্স অফ কমপ্লেক্স সিস্টেমস বিভাগে পিএইচডি-র জন্য আগ্রহীদের আবেদন গ্রহণ করা হবে।

প্রতিটি বিভাগের ক্ষেত্রে প্রার্থীদের আলাদা আলাদা শিক্ষাগত যোগ্যতার কথা উল্লেখ করা হয়েছে। পদার্থবিদ্যা, রসায়ন, বায়োফিজ়িক্স, জ়ুলজি, বায়োইনফরমেটিক্স, অ্যাপ্লায়েড অপটিক্স, ন্যানোটেকনোলজি, ইলেক্ট্রনিক্স, মেটিরিয়াল সায়েন্সেস কিংবা ফলিত পদার্থবিদ্যায় স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের পিএইচডি করার সুযোগ দেওয়া হবে।

প্রার্থীদের স্নাতকোত্তর পর্বে ৬০ শতাংশের বেশি নম্বর থাকতে হবে। এ ছাড়াও জয়েন্ট এন্ট্রান্স স্ক্রিনিং টেস্ট (জেস্ট), ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট), গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট)-এর মতো পরীক্ষায় সর্বভারতীয় স্তরের পরীক্ষায় র‌্যাঙ্ক করেছেন, এমন পড়ুয়াদের ভর্তি হওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। তবে উল্লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, এমন প্রার্থীরাও আবেদন জানাতে পারবেন।

S. N. Bose National Centre for Basic Sciences.

সত্যেন্দ্রনাথ বোস ন্যাশনাল সেন্টার ফর বেসিক সায়েন্সেস। ছবি: সংগৃহীত।

প্রতিষ্ঠানের তরফে অফিস অ্যাসিস্ট্যান্ট রূপম পোড়েল বলেন, “২০২২ এবং তার পরবর্তী শিক্ষাবর্ষে স্নাতকোত্তর পর্বের পড়াশোনা সম্পূর্ণ করেছেন, বা তৃতীয় সিমেস্টারের পরীক্ষা দেবেন, এমন পড়ুয়ারা আবেদন জানাতে পারবেন। তবে পিএইচডি শুরু করার সময় তাঁদের স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন হতে হবে।” প্রতিষ্ঠানের তরফে আরও জানানো হয়েছে, অ্যাস্ট্রোফিজ়িক্স অ্যান্ড হাই এনার্জি ফিজ়িক্স, কনডেন্সড ম্যাটার অ্যান্ড মেটিরিয়াল সায়েন্সেস এবং ফিজ়িক্স অফ কমপ্লেক্স সিস্টেমস বিভাগে ভর্তি হওয়ার ক্ষেত্রে তাঁদের যে কোনও একটি সর্বভারতীয় পরীক্ষায় অল ইন্ডিয়া র‌্যাঙ্ক থাকতে হবে।

ভর্তি হওয়ার জন্য ২৫০ টাকা আবেদনমূল্য ধার্য করা হয়েছে। টিউশন ফি হিসাবে ১৩,০০০ টাকা জমা দিতে হবে। আগ্রহীদের ভর্তির আবেদন জানাতে হবে প্রতিষ্ঠানের অ্যাডমিশন পোর্টালে। পোর্টাল চালু করা হয়েছে ৫ এপ্রিল থেকে। আবেদন গ্রহণের শেষ তারিখ ৫ মে। এই বিষয়ে আরও জেনে নিতে হলে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE