Advertisement
১৭ মে ২০২৪
Online PG program 2024

ডেটা ইঞ্জিনিয়ারিং নিয়ে স্নাতকোত্তর স্তরে পড়ার সুযোগ, ক্লাস হবে অনলাইনে

ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির ভার্চুয়াল অ্যাকাডেমিতে উল্লিখিত বিষয়ে ক্লাস করানো হবে। মোট সাত মাসের মধ্যে সম্পূর্ণ হবে কোর্স।

Data Science.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ১৬:৪০
Share: Save:

কেন্দ্রীয় সরকারি প্রতিষ্ঠানের তরফে ডেটা ইঞ্জিনিয়ারিং নিয়ে একটি বিশেষ কোর্স করানো হবে। কোর্সটির নাম ‘পিজি প্রোগ্রাম ইন ডেটা ইঞ্জিনিয়ারিং’। এই কোর্সটির ক্লাস ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির ভার্চুয়াল অ্যাকাডেমিতে করানো হবে। ডেটা সায়েন্সের পাশাপাশি, এই বিষয়টি নিয়ে পেশাক্ষেত্রে বাড়তে থাকা চাহিদার কথা মাথায় রেখেই উল্লিখিত কোর্সটিকে সাজানো হয়েছে।

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, উল্লিখিত কোর্সটি ইঞ্জিনিয়ারিং এবং বিজ্ঞান শাখার যে কোনও বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন ব্যক্তিরা করার সুযোগ পাবেন। তবে গণিত, রাশিবিজ্ঞানের মতো বিষয়ে স্নাতক হয়েছেন, কিংবা স্নাতকোত্তর স্তরের পড়াশোনা সম্পূর্ণ করেছেন, এমন প্রার্থীরা ভর্তি হওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

নিয়মিত লাইভ ক্লাসের মাধ্যমে ডেটা ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হবে। পাশাপাশি, অংশগ্রহণকারীরা অনলাইনেই নোটস এবং অন্যান্য পাঠ্যসামগ্রীও সহজেই পেয়ে যাবেন। কোর্স শেষে কৃতিদের শংসাপত্রও দেওয়া হবে। মোট আসনসংখ্যা ৮০।

পড়ুয়াদের ক্লাস লেকচারের পাশাপাশি হাতেকলমেও প্রশিক্ষণ দেওয়া হবে। ডেটা অ্যানালিসিস, মেশিন লার্নিং, বিগ ডেটা অ্যানালিসিসের মতো জটিল বিষয় সম্পর্কিত কৌশলগুলিও শেখানো হবে। মোট ৪টি মডিউলের সাহায্যে উল্লিখিত বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। পড়াশোনার পাশাপাশি, ১২০ ঘন্টার একটি প্রজেক্ট ওয়ার্কও অংশগ্রহণকারীদের সম্পূর্ণ করতে হবে।

মোট সাত মাসের এই কোর্সটির ক্লাস অনলাইনে করতে হবে। চলতি বছরের ২৪ এপ্রিল থেকে ক্লাস শুরু হবে। কোর্সের ক্লাসে অংশগ্রহণের জন্য অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে। ১,০০০ টাকা রেজিস্ট্রেশন ফি হিসাবে জমা দিতে হবে। টিউশন ফি হিসাবে মোট ৪৫,০০০ টাকা জমা দিতে হবে। আবেদনের জন্য ২১ এপ্রিল পর্যন্ত পোর্টাল চালু থাকবে। এই কোর্সের বিষয়ে আরও তথ্য জেনে নিতে আগ্রহীদের এনআইইএলআইটি-র ভার্চুয়াল অ্যাকাডেমির ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE