Advertisement
১৬ মে ২০২৪
SINP admission 2024

পড়ুয়াদের গবেষণামূলক কাজের সুযোগ সাহা ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার ফিজিক্সে

প্রতিষ্ঠানের তরফে ফিজিক্যাল সায়েন্সেস এবং বায়োফিজিক্যাল সায়েন্সেস বিষয়ে বিভিন্ন ধরনের গবেষণামূলক কাজের সুযোগ দেওয়া হবে। পড়ুয়াদের মেধা এবং শিক্ষাগত যোগ্যতার নিরিখে বেছে নেওয়া হবে।

Saha Institute of Nuclear Physics.

সাহা ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার ফিজ়িক্স। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ১৬:১১
Share: Save:

সাহা ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার ফিজিক্সে পড়ুয়াদের গবেষণামূলক কাজ করার সুযোগ দেওয়া হচ্ছে। এই মর্মে প্রতিষ্ঠানের তরফে নিয়োগের একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিজ্ঞান এবং ফার্মাসি শাখার স্নাতক এবং স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন পড়ুয়াদের জন্য ‘সামার স্টুডেন্ট প্রোগ্রাম’ শীর্ষক কর্মসূচির আয়োজন করা হয়েছে। এ ক্ষেত্রে স্নাতক কিংবা স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন পড়ুয়াদের কমপক্ষে ৬০ শতাংশের বেশি নম্বর থাকা বাঞ্ছনীয়।

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, ইঞ্জিনিয়ারিং, ফার্মাসি, টেকনোলজি শাখায় স্নাতকোত্তর স্তরে পড়াশোনা করছেন, কিংবা সদ্যই উল্লিখিত বিষয়ে স্নাতক হয়েছেন, এমন ব্যক্তিদের এই কর্মসূচির জন্য বেছে নেওয়া হবে। একই সঙ্গে যাঁরা ইন্টিগ্রেটেড ব্যাচেলর্স-মাস্টার্স সম্পূর্ণ করেছেন, তাঁরা উল্লিখিত বিষয় নিয়ে গবেষণামূলক কাজের সুযোগ পাবেন।

মেধার ভিত্তিতে পড়ুয়াদের সংশ্লিষ্ট কর্মসূচির জন্য বেছে নেওয়া হবে। বাছাই করা পড়ুয়াদের প্রতি মাসে ৭,০০০ টাকা ভাতা হিসাবে দেওয়া হবে। এর জন্য পড়ুয়াদের পাঠরত সংস্থার তরফে একটি সুপারিশপত্র পাঠাতে হবে। ইমেল মারফত ওই সুপারিশপত্র জমা দিতে হবে।

আগ্রহীদের সুপারিশপত্রের সঙ্গে একটি ফর্ম পূরণ করে জমা দিতে হবে। আবেদনকারীর নাম ইমেল-এর সাবজেক্ট লাইনে উল্লেখ থাকতে হবে। ১৯ এপ্রিল পর্যন্ত উল্লিখিত কর্মসূচির জন্য আবেদন গ্রহণ করা হবে। নির্ধারিত দিনের পর আর কোনও আবেদন গ্রহণ করা হবে না। সংশ্লিষ্ট বিষয়ে আরও জেনে নিতে প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WB Admission 2024 Saha Institute of Nuclear Physics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE