Advertisement
২১ মে ২০২৪
ITEP Admission 2024

ইন্টিগ্রেটেড টিচার এডুকেশন প্রোগ্রামে ভর্তি হতে চান? জেনে নিন আবেদনের খুঁটিনাটি

ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-এর তরফে চার বছরের ইন্টিগ্রেটেড টিচার এডুকেশন প্রোগ্রাম (আইটিইপি)-এ ভর্তি হওয়ার জন্য একটি পরীক্ষা নেওয়া হয়। ওই পরীক্ষায় উত্তীর্ণেরা বাছাই করা কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলি থেকে ডুয়াল-মেজর হলিস্টিক ব্যাচেলর’স ডিগ্রি ইন এডুকেশন (বিএড) ডিগ্রি পড়ার সুযোগ পাবেন।

teacher.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৬:১৯
Share: Save:

কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান থেকে চার বছরের স্পেশাল কোর্স করার সুযোগ। এই কোর্সটিতে ভর্তি হওয়ার জন্য দিতে হবে ন্যাশনাল কমন এন্ট্রান্স টেস্ট (এনসিইটি)। এই মর্মে সম্প্রতি ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-এর তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরীক্ষায় উত্তীর্ণ ব্যক্তিরা দেশের বাছাই করা কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান থেকে চার বছরের ইন্টিগ্রেটেড টিচার এডুকেশন প্রোগ্রাম (আইটিইপি) করার সুযোগ পাবেন।

প্রসঙ্গত, উল্লিখিত প্রোগ্রামটির মাধ্যমে ডুয়াল-মেজর হলিস্টিক ব্যাচেলর’স ডিগ্রি ইন এডুকেশন (বিএড) পড়ার সুযোগ দেওয়া হবে। তাঁরা বাছাই করা কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, শিক্ষা প্রতিষ্ঠান, আইআইটি, এনআইটি থেকে পড়তে পারবেন। তবে, আগ্রহীদের উচ্চ প্রাথমিক পর্বে ৫০ শতাংশের বেশি নম্বর থাকতে হবে।

মোট ১৭৮টি শহরে ১৩ টি ভাষায় কম্পিউটার বেসড টেস্ট (সিবিটি)-র মাধ্যমে পরীক্ষাটি দেওয়ার সুযোগ হবে। পরীক্ষার্থীদের ৩৮টি ভাষার বিষয়ের মধ্যে দু’টি ভাষা বেছে নিতে হবে। পাশাপাশি, ২৬টি ডোমেন স্পেসিফিক সাবজেক্টের মধ্যে তিনটি বিষয় বেছে নিতে হবে। এ ছাড়াও জেনারেল টেস্টে ২৮টি প্রশ্নের মধ্যে ২৫টি এবং টিচিং অ্যাপ্টিটিউড বিভাগের ২৩টি প্রশ্নের মধ্যে ২০টি প্রশ্নের উত্তর লিখতে হবে।

অনলাইনে আগ্রহীদের ‘এনসিইটি সমর্থ’ শীর্ষক ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্র জমা দিতে হবে। তবে আবেদনপত্র জমা দেওয়ার আগে ওই পোর্টালে প্রকাশিত সমস্ত তথ্য ভাল করে দেখে নিতে হবে। কারণ আবেদনপত্র জমা দেওয়ার পর সীমিত সময়ের জন্য ত্রুটি সংশোধনের সুযোগ দেওয়া হবে।

আবেদনপত্র ৩০ এপ্রিল পর্যন্ত জমা দেওয়া হবে। ২ মে থেকে ৪ মে পর্যন্ত মিলবে ত্রুটি সংশোধনের সুযোগ। ৯ জুন থেকে অ্যাডমিট কার্ড দেওয়া হবে এবং ১২ জুন পরীক্ষাটি নেওয়া হবে। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে ‘এনসিইটি সমর্থ’ ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE