Advertisement
০৩ মে ২০২৪
UBKV Admission 2024

কোচবিহারের উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ে শুরু হবে নতুন কোর্স, কোন বিষয়ে?

আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ২৭ মে পর্যন্ত চলবে এর প্রশিক্ষণ।

Uttar Banga Krishi Viswavidyalaya

উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১৭
Share: Save:

বর্তমানে বিভিন্ন প্রচলিত কোর্সের বাইরে বেশ কিছু নতুন বিষয়ে কোর্স করানো হয় কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে। সে রকমই একটি বিষয়ে স্বল্পমেয়াদি সার্টফিকেট কোর্স করানো হবে কোচবিহারের উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এর জন্য ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অনলাইন আবেদন প্রক্রিয়া।

বিশ্ববিদ্যালয়ের তরফে যে কোর্সটি চালু করা হবে, সেটির নাম ‘সার্টিফিকেট কোর্স কাম ট্রেনিং অন প্ল্যান্ট টিস্যু কালচার টেকনিক’। বিভিন্ন গাছপালার কাণ্ড, পাপড়ি, মুকুল ইত্যাদির টিস্যু বা কলা সংগ্রহ করে কৃত্রিম উপায়ে চারা উৎপাদনের নানাবিধ কৌশলই শেখানো হবে এই কোর্স তথা প্রশিক্ষণে। কোর্সটির মেয়াদ তিন মাস। কোর্স ফি ১৫,০০০ টাকা। আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ২৭ মে পর্যন্ত চলবে এর প্রশিক্ষণ।

কোর্সে ভর্তির আবেদন জানাতে পারবেন বিভিন্ন স্টার্ট আপ সংস্থা থেকে শুরু করে ভবিষ্যৎ উদ্যোক্তা, উচ্চশিক্ষিত ব্যক্তিরাও। এর জন্য আবেদনকারীদের শুধুমাত্র মাধ্যমিক উত্তীর্ণ হলেই চলবে।

প্রতি সপ্তাহে সোম থেকে শুক্র— এই পাঁচদিন প্রশিক্ষণ দেওয়া হবে। সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত চলবে প্রশিক্ষণ। পড়ুয়াদের মূল্যায়নের জন্য পরীক্ষারও আয়োজন করা হবে। প্রশিক্ষণে উপস্থিতির হার ৯০ শতাংশ থাকলে তবেই সার্টিফিকেট মিলবে পড়ুয়াদের।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি পাঠিয়ে কোর্সে আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন ১৮ ফেব্রুয়ারি। এর পর আবেদনকারীদের মাধ্যমিক, উচ্চমাধ্যমিক এবং স্নাতকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাতালিকা প্রস্তুত করে এই কোর্সে ভর্তি নেওয়া হবে। এই বিষয়ে বিশদ জানার জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE