Advertisement
০২ মে ২০২৪
CBSE Admit Card 2024

সিবিএসই-র দশম এবং দ্বাদশের পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশিত, কী ভাবে সংগ্রহ করবেন?

অ্যাডমিট কার্ড ছাড়া পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৫৮
Share: Save:

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু পরের সপ্তাহ থেকেই। তার আগে সোমবার বোর্ডের তরফে দু’টি পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশ করা হয়েছে। পরীক্ষার্থীরা সিবিএসই-র নিজস্ব ওয়েবসাইট থেকেই তাঁদের অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবেন।

চলতি বছরে সিবিএসই-র দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু হচ্ছে আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে। যার মধ্যে দশম শ্রেণির পরীক্ষা চলবে ১৩ মার্চ পর্যন্ত। অন্য দিকে, দ্বাদশের পরীক্ষা শেষ হবে ২ এপ্রিল নাগাদ। নির্ধারিত দিনগুলিতে পরীক্ষা শুরু হবে সকাল সাড়ে ১০টা থেকে। চলবে দুপুর দেড়টা পর্যন্ত। কিছু বিষয়ের ক্ষেত্রে পরীক্ষা নেওয়া হবে সকাল সাড়ে ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত।

অ্যাডমিট সংগ্রহ করার জন্য পরীক্ষার্থীদের প্রথমে সিবিএসই-র ওয়েবসাইট cbse.gov.in-এ যেতে হবে। এর পর হোমপেজে দেওয়া ‘ডাউনলোড’ বাটনে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করার পর ‘সিবিএসই বোর্ড ক্লাস ১০ অর ১২ অ্যাডমিট কার্ড ২০২৪’-লেখা লিঙ্কে যেতে হবে। সেখানে ইউজ়ার আইডি এবং পাসওয়ার্ড দিলেই নিজেদের অ্যাডমিট কার্ড স্ক্রিনে দেখতে পাবেন পরীক্ষার্থীরা। এর পর অ্যাডমিট কার্ডটি ডাউনলোড করে একটি প্রিন্ট আউট নিয়ে রাখতে হবে পরীক্ষার্থীদের।

পরীক্ষার দিনগুলিতে পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড এবং স্কুল আইডি নিয়ে পরীক্ষাকেন্দ্রে যেতে হবে। পরীক্ষা শুরুর ৪৫ মিনিট আগে পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে হবে পরীক্ষার্থীদের। অ্যাডমিট কার্ড ছাড়া পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

প্রসঙ্গত, এ বার সিবিএসই-এর তরফে পরীক্ষার রেজাল্টে কোন বিভাগে বা কত শতাংশ নম্বর নিয়ে পরীক্ষার্থীরা পাশ করেছেন, তার উল্লেখ থাকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE