Advertisement
০১ মে ২০২৪
JNU Admission 2024

আর্থিক ভাবে পিছিয়ে পড়া ও গ্রামের পড়ুয়াদের জন্য অনলাইন কোর্স চালুর সিদ্ধান্ত জেএনইউর

জেএনইউ এলএমএস পোর্টালে চালু হওয়া কোর্সগুলিতে ভর্তি হতে সামান্য পরিমাণ অর্থ লাগলেও স্বয়ম প্ল্যাটফর্মের কোর্সগুলি বিনামূল্যে করা যাবে।

JNU

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ)। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:২১
Share: Save:

দেশের অন্যতম নামী শিক্ষা প্রতিষ্ঠান জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ)- এ বার অনলাইন কোর্স চালু করা হবে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে এমনটাই ঘোষণা করা হয়েছে। দেশের বিভিন্ন অঞ্চল এবং গ্রামে বসবাসকারী আর্থিক সুবিধাবঞ্চিত পড়ুয়াদের জন্যই একাধিক স্বল্পমেয়াদি কোর্স চালুর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। এর জন্য বিশ্ববিদ্যালয়ে যথাযথ পরিকাঠামো গড়ে তোলার কাজও শুরু হয়েছে।

এই নয়া পদেক্ষেপের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের স্পেশ্যাল সেন্টার ফর ই-লার্নিংয়ের চেয়ারপার্সন বি এস বালাজি সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, হায়ার এডুকেশন ফিন্যান্সিং এজেন্সি বা হেফা-র থেকে বিশ্ববিদ্যালয় প্রায় ৪৫৫ কোটি টাকা ঋণ পেয়েছে। সেই অর্থ দিয়েই বিশ্ববিদ্যালয়ে যথাযথ পরিকাঠামো গড়ে তুলে শিক্ষক-শিক্ষিকাদের সাহায্যে অনলাইন কোর্সগুলির পাঠক্রম তৈরি করা হবে।

বালাজি জানিয়েছেন, এর জন্য বিশ্ববিদ্যালয়ে ক্যামেরা, লাইট এবং সাউন্ডপ্রুফ ব্যবস্থার মাধ্যমে একটি ভিডিয়ো রেকর্ডিং রুম তৈরি করা হবে, যেখানে শিক্ষকেরা অনলাইন ক্লাস নিতে পারবেন বা ক্লাসের জন্য ভিডিয়ো রেকর্ড করতে পারবেন। এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের তরফে জলবায়ু এবং পরিবেশ সুরক্ষার উপরও ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) স্বীকৃত একটি অনলাইন কোর্স চালু করা হবে।

তিনি আরও জানিয়েছেন, আন্তর্জাতিক সম্পর্ক, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান এবং ভাষা সংক্রান্ত আরও ছয় থেকে আটটি অনলাইন কোর্স চালুর পরিকল্পনা রয়েছে বিশ্ববিদ্যালয়ের। কোর্সগুলি ‘স্বয়ম’ প্ল্যাটফর্ম থেকেই করা যাবে। এর মধ্যে আবার কিছু কোর্স পাওয়া যাবে জেএনইউ এলএমএস (লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম) পোর্টালেও। জেএনইউ এলএমএস পোর্টালের মাধ্যমে প্রথমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনলাইনে বেশ কিছু কোর্স করতে পারবেন। পরবর্তী কালে দেশের যে কোনও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াই এই কোর্সগুলি করার সুযোগ পাবেন।

কোর্স সম্পূর্ণ হওয়ার পর এনটিএ (ন্যাশনাল টেস্টিং এজেন্সি) আয়োজিত পরীক্ষায় পাশ করলে পড়ুয়ারা নির্ধারিত ক্রেডিট পয়েন্টও পাবেন, যা তাঁদের অ্যাকাডেমিক ক্রেডিট ব্যাঙ্কে জমা হবে। জেএনইউ এলএমএস পোর্টালে চালু হওয়া কোর্সগুলিতে ভর্তি হতে সামান্য পরিমাণ অর্থ লাগলেও স্বয়ম প্ল্যাটফর্মের কোর্সগুলি বিনামূল্যে করা যাবে।

স্বয়ম প্ল্যাটফর্মের কোর্সগুলির ক্ষেত্রে কোনও যোগ্যতামান নির্ধারণ করা হবে না। তবে জেএনইউ এলএমএস পোর্টালের কোর্সগুলির ক্ষেত্রে ন্যূনতম কিছু যোগ্যতার মাপকাঠি ধার্য করা হবে। স্বল্পমেয়াদি অনলাইন কোর্সগুলিতে লাইভ ক্লাস এবং আগে থেকে রেকর্ড করা লেকচার ভিডিয়োর ব্যবস্থা থাকবে। এ ছাড়াও অনলাইনে আলাপ আলোচনার মাধ্যমেও পড়ুয়ারা কোর্স সম্পর্কে তাঁদের বিভিন্ন প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE