Advertisement
০৬ মে ২০২৪
CU Admission 2024

কলকাতা বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্ল্যায়েড অপটিক্স অ্যান্ড ফোটোনিক্স বিভাগে পিএইচডির সুযোগ

এই প্রোগ্রামে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে।

CU

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৪৪
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্ল্যায়েড অপটিক্স অ্যান্ড ফোটোনিক্স বিভাগে পিএইচডি প্রোগ্রামের জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। শুক্রবার এই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। চলতি শিক্ষাবর্ষের জন্যই বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে পিএইচডি-র সুযোগ পাবেন পড়ুয়ারা। এর জন্য আগ্রহীদের অফলাইনে আবেদনপত্র জমা দিতে হবে।

বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্ল্যায়েড অপটিক্স অ্যান্ড ফোটোনিক্স বিভাগে সর্বাধিক তিনটি আসনে পড়ুয়াদের নাম নথিভুক্ত করা হবে। এই প্রোগ্রামে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে। লিখিত পরীক্ষা হবে এমসিকিউধর্মী প্রশ্নের উপর। তবে নির্ধারিত যোগ্যতা ছাড়াও ইউজিসি-সিএসআইআর জেআরএফ/ নেট/ সেট/ স্লেট/ গেট পাশের যোগ্যতা রয়েছে বা যাঁরা ডিএসটি ইন্সপায়ার ফেলোশিপ বা টিচার ফেলোশিপ প্রাপক অথবা যাঁদের এমফিল/ এমটেক/ এমই ডিগ্রি রয়েছে, তাঁদের যোগ্যতা যাচাই করা হবে শুধু মাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে।

এই প্রোগ্রামে আবেদন জানাতে পড়ুয়াদের অপটিক্স অ্যান্ড অপ্টোইলেক্ট্রনিক্স-সহ অন্যান্য বিষয়ে এমটেক/ অপটিক্স অ্যান্ড অপ্টোইলেক্ট্রনিক্সে এমএসসি অথবা বিজ্ঞপ্তিতে উল্লিখিত অন্যান্য যোগ্যতা থাকা জরুরি।

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র, জীবনপঞ্জি এবং ১০০ টাকা আবেদনমূল্যের রসিদ বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে গিয়ে জমা দিতে হবে। আবেদনের শেষ দিন ১২ ফেব্রুয়ারি। যোগ্য প্রার্থীদের নাম প্রকাশ করা হবে ১৬ ফেব্রুয়ারি। এর পর আগামী ২২ এবং ২৭ ফেব্রুয়ারি লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের আয়োজন করা হবে। এই বিষয়ে বিশদ জানতে আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE