Advertisement
১৬ মে ২০২৪
Higher Secondary 2024 English Suggestion

উচ্চ মাধ্যমিকে ইংরেজিতে ভাল নম্বর পেতে কী ভাবে পড়বেন? পরামর্শ শিক্ষকের

ইংরেজি বিষয়ে কী ভাবে প্রস্তুতি নিলে ভাল নম্বর পাওয়ার সম্ভাবনা রয়েছে, তা নিয়ে পরামর্শ দিচ্ছেন যোধপুর পার্ক বয়েজ় স্কুলের ইংরেজি বিষয়ের শিক্ষক স্বর্ণেন্দু সরকার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

স্বর্ণেন্দু সরকার
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৪ ১৮:১৩
Share: Save:

মাধ্যমিক পরীক্ষার রেশ কাটতে না কাটতেই শুরু হয়ে যাবে উচ্চ মাধ্যমিক। ফেব্রুয়ারি মাসের ১৬ তারিখ থেকে শুরু হচ্ছে ২০২৪ বর্ষের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। শিক্ষার্থীরা একবারে শেষ মুহূর্তের প্রস্তুতি নিতে ব্যস্ত এই সময়। ইংরেজি বিষয়ে কী ভাবে প্রস্তুতি নিলে ভাল নম্বর পাওয়ার সম্ভাবনা রয়েছে, তা নিয়ে পরামর্শ দিচ্ছেন যোধপুর পার্ক বয়েজ় স্কুলের ইংরেজি বিষয়ের শিক্ষক স্বর্ণেন্দু সরকার।

উচ্চমাধ্যমিকে একাদশের থেকে দ্বাদশের সিলেবাস কিছুটা হলেও হালকা। তাই একটু যত্ন নিয়ে পড়লেই ভাল নম্বর পাওয়া যায়।

১) উচ্চমাধ্যমিকে আমদের গল্পের বিভাগে মোট চারটি প্রশ্নের মধ্যে দু’টি প্রশ্নের উত্তর দিতে হয়। তাই মোটামুটি তিনটি গল্প থেকেও যদি ভাল করে প্রস্ততি নেওয়া যায়, তা হলে ‘কমন’ পাওয়া সম্ভব। এ ক্ষেত্রে বিগত বছরের প্রশ্নগুলিকে ভাল করে গুরুত্ব সহকারে অভ্যাস করা দরকার। কবিতার ক্ষেত্রেও একই নিয়ম মেনে চলা দরকার। গল্প, কবিতাগুলোর থেকে প্রশ্নোত্তর তৈরি করার আগে সেগুলি ভাল করে পড়বে। ‘৫’ নম্বরের প্রশ্নগুলিতে সাধারণত অনেকগুলি ভাগ থাকে। সেগুলির উত্তর পৃথক ভাবে লিখবে। উত্তর যথাযথ হওয়া দরকার। আর তাই, অজানা প্রশ্নগুলির উত্তর লেখার সময় মনে মনে আগে ভেবে নাও কী লিখবে। ‘টেস্ট পেপার’ থেকে গল্প ও কবিতার বড় প্রশ্নগুলো দেখ। দেখবে অনেক প্রশ্নেরই হয়তো দু’টো বা একটা অংশ অজানা লাগবে, সেগুলিকে সময় থাকতে তৈরি করে নাও।

২) দ্বাদশে ‘আনসিন প্যাসেজ’ সাধারণত বিখ্যাত লেখক লেখিকাদের গল্প থেকে দেওয়া হয়। রাস্কিন বন্ড-র নানান গল্প থেকেই বেশির ভাগ সময় প্রশ্ন আসার সম্ভাবনা থাকে। আনসিন প্যাসেজ খুব ভাল করে খুঁটিয়ে পড়তে হবে যাতে নির্ভুল উত্তর লেখা যায়।

৩) গ্রামার পার্টের আর্টিকেল এবং প্রিপোজিশন দিয়ে শূন্যস্থান পূরণের প্যাসেজ যেহেতু পাঠ্যবই থেকেই আসে, তাই পাঠ্যবই ভাল করে পড়া উচিত। এ ছাড়াও টেস্ট পেপার ভাল করে অভ্যাস করা প্রয়োজন।

৪) রাইটিং এর বিভাগে রিপোর্ট রাইটিং, লেটার রাইটিং এর ক্ষেত্রে যে কোনও একটি লিখতে হয়। এর মধ্যে রিপোর্ট রাইটিং সাধারণত স্কুলে পালন করা হয়েছে এমন কোনও বিষয়ের উপর লিখতে হয়। এ ক্ষেত্রে কে রিপোর্ট লিখছে তাঁর নাম লিখতে ভুলো না। এ ছাড়া কবে, কখন, কোথায় ঘটনাটি ঘটেছে তার বর্ণনা দেবে। ছাত্রদের ভূমিকা, শিক্ষকদের ভূমিকা এবং বিশেষ কোনও অতিথি থাকলে তাঁদের নাম উল্লেখ করতে হবে। মূল বিষয়টির উদ্দেশ্য ও সাফল্যও বর্ণনা করতে হবে। লেটার রাইটিং এর ক্ষেত্রে কমপ্লেন লেটার, লেটার টু দ্য এডিটর বা বিজনেস লেটার আসতে পারে। সব কিছুর ফরম্যাট ভাল করে জেনে নেওয়া প্রয়োজন।

সব শেষে মনে রেখো, ভাল নম্বর পেতে হলে পড়াশনার সঙ্গে সঙ্গে পরিকল্পনারও দরকার হয়। তাই কোন কোন গল্প কবিতা থেকে উত্তর লিখবে সেগুলি আগে থেকেই প্রস্তুত করে রাখ। টেস্ট পেপার ভাল করে অভ্যাস করা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

HS Sugesstion 2024 WBCHSE suggestion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE