Advertisement
১৮ জুলাই ২০২৪
WBCHSE Curriculum 2024

ব্যাঙ্কিং থেকে টেলিকম, উচ্চ মাধ্যমিকের বৃত্তিমূলক পাঠ্যক্রমে নয়া সংযোজন

১৩টি নয়, এ বার থেকে ১৬টি বিষয়ে পড়ানো হবে উচ্চ মাধ্যমিক স্তরে। আর আগামী শিক্ষাবর্ষ থেকে আরও সাতটি নতুন বিষয় যুক্ত করা হবে বৃত্তিমূলক পাঠ্যক্রমে বলে জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

সংগৃহীত চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ১৮:৩৬
Share: Save:

চলতি শিক্ষাবর্ষ থেকে উচ্চ মাধ্যমিকের বৃত্তিমূলক পাঠক্রমে যোগ করা হচ্ছে নতুন তিনটি বিষয়। ব্যাঙ্কিং ফিন্যান্সিয়াল সার্ভিস অ্যান্ড ইন্সুরেন্স, ‘ফুড প্রসেসিং’ এবং টেলিকম পড়ানো হবে উচ্চ মাধ্যমিক স্তরে। ১৩টি নয়, এ বার থেকে ১৬টি বিষয়ে পড়ানো হবে উচ্চ মাধ্যমিকে। আর আগামী শিক্ষাবর্ষ (২০২৫-২৬) থেকে বৃত্তিমূলক পাঠক্রমে আরও সাতটি নতুন বিষয় যুক্ত করা হবে বলে জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

শিক্ষা সংসদের সচিব প্রিয়দর্শনী মল্লিক বলেন, “ছাত্র-ছাত্রীদের প্রযুক্তিগত জ্ঞান বৃদ্ধির জন্য যা প্রয়োজন তা সংসদের তরফ থেকে তা করা হচ্ছে। বৃত্তিমূলক শিক্ষায় যারা শিক্ষিত হচ্ছে তাদের যাতে উচ্চশিক্ষায় কোন অসুবিধা না হয় তাই স্কুল স্তর থেকেই সেই বিষয়গুলিকে গুরুত্ব দেওয়া হচ্ছে শিক্ষা সংসদের তরফ থেকে। তাই নতুন তিনটি বিষয় এ বছর থেকে যোগ করা হল পাঠক্রমে।”

উচ্চ মাধ্যমিকের মোট ৬২টি বিষয় পড়ানো হয়। এর মধ্যে ১৩টি বৃত্তিমূলক বিষয় রয়েছে। সংসদের তরফে দেওয়া বিজ্ঞপ্তিতে ১৩টি বদলে ১৬ টি বিষয়ে পড়ানো হবে বলে উল্লেখ করা হয়েছে। নতুন তিনটি বিষয় হল, ‘ব্যাঙ্কিং ফিন্যান্সিয়াল সার্ভিস অ্যান্ড ইন্সুরেন্স’, ‘ফুড প্রসেসিং’ এবং ‘টেলিকম’। আগামী শিক্ষাবর্ষ থেকে আরও সাতটি নতুন বিষয় বৃত্তিমূলক পাঠ্যক্রমে যুক্ত করা হবে বলে জানান হয়েছে শিক্ষা সংসদের তরফ থেকে।

সমস্ত শিক্ষকদের চিঠি দিয়ে শিক্ষা সংসদের তরফ থেকে জানানো হয়েছে যে এ বছর বেশ কিছু বিষয় রয়েছে যার নাম পরিবর্তন করা হয়েছে। যেমন ‘অ্যাগ্রোনোমি’ নাম পরিবর্তন করে করা হয়েছে ‘এগ্রিকালচার’। ‘হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট’-এর নাম পরিবর্তন করে করা হয়েছে ‘হিউম্যান ডেভেলপমেন্ট অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট’। শারীরশিক্ষার সঙ্গে যুক্ত করা হয়েছে স্বাস্থ্য। এবং তার নামকরণ করা হয়েছে ‘হেলথ অ্যান্ড ফিজিক্যাল এডুকেশন।’

পাশাপাশি এই বিষয়গুলিতে কত নম্বর থাকবে তারও সবিস্তার তথ্য তুলে ধরা হয়েছে সংসদের তরফ থেকে। এ ছাড়াও এ বছর তিনটি নতুন বিষয় পাঠক্রমে যুক্ত করা হয়েছে, তারও সবিস্তার তথ্য তুলে ধরা হয়েছে। নতুন তিনটি বিষয় হল, ‘অ্যাপ্লায়েড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’, ‘সাইবার সিকিউরিটি’ এবং ‘সায়েন্স অফ ওয়েলবিয়িং।’

এ বছর থেকে তিনটি বিষয় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ আর পড়াবে না। সেগুলি হল, পঞ্জাবি, গুজরাতি এবং ফরাসি ভাষা। তাও জানিয়ে দেওয়া হয়েছে প্রধান শিক্ষকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBCHSE new curriculum
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE