Advertisement
১৮ জুন ২০২৪
JELET

জেইএলইট পরীক্ষা দিয়ে ইঞ্জিনিয়ারিং-এ ভর্তি হতে চান? আবেদনের জন্য রয়েছে আর তিন দিন

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা বোর্ড (ডাব্লিউবিজেইইবি) জয়েন্ট এন্ট্রান্স ল্যাটেরাল এন্ট্রি টেস্ট (জেইএলইট)-এর আয়োজন করে।

তিনদিন পর জেইএলইট পরীক্ষার রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষ হবে।

তিনদিন পর জেইএলইট পরীক্ষার রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষ হবে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৩ ১৯:৩৩
Share: Save:

রাজ্যে 'ল্যাটেরাল এন্ট্রি'-র মাধ্যমে ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির পরীক্ষার রেজিস্ট্রেশন আর কিছু দিনেই শেষ হবে। পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা বোর্ড (ডাব্লিউবিজেইইবি) জয়েন্ট এন্ট্রান্স ল্যাটেরাল এন্ট্রি টেস্ট (জেইএলইট)-এর দায়িত্বে রয়েছে। আগামী ১৭ জানুয়ারির আগে আগ্রহীরা ডাব্লিউবিজেইইবি-এর ওয়েবসাইট https://wbjeeb.nic.in/-এ গিয়ে চলতি বছরের পরীক্ষার রেজিস্ট্রেশন করাতে পারবেন।

গত ডিসেম্বরে শুরু হয়ে আগামী ১৭ জানুয়ারি পর্যন্ত পরীক্ষার রেজিস্ট্রেশন করা যাবে। আবেদনপত্রে কোনও ভুলভ্রান্তি থাকলে তা শুধরে নেওয়া যাবে আগামী ১৯ জানুয়ারি থেকে ২০ জানুয়ারির মধ্যে। এর পর ১০ জুন নাগাদ পরীক্ষার আয়োজন করা হবে।

পরীক্ষার আবেদনপত্র পূরণের সময় সমস্ত প্রয়োজনীয় ব্যক্তিগত ও অ্যাকাডেমিক তথ্য দিতে হবে পরীক্ষার্থীদের। অনলাইনেই পরীক্ষার আবেদন জানিয়ে আবেদনমূল্য জমা দিতে হবে।

আর্কিটেকচার বাদে ইঞ্জিনিয়ারিং-এর বিভিন্ন বিষয়ে ৪ বছরের ব্যাচেলর কোর্সে দ্বিতীয় বর্ষে ভর্তির জন্য এই পরীক্ষার আয়োজন করা হয়। মূলত যাঁরা দ্বাদশ পাশের পরে কোনও ডিপ্লোমা কোর্স করেছেন, তাঁরা এই প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে বিভিন্ন বিশ্ববিদ্যালয় বা কলেজে ইঞ্জিনিয়ারিংয়ের দ্বিতীয় বর্ষে ভর্তি হতে পারেন। বিটেক, বিই অথবা বিফার্মা কোর্সে ভর্তি হতে পারেন তাঁরা।

জেইএলইট পরীক্ষাটি অফলাইনে সম্পন্ন হয়। ১০০টি মাল্টিপল চয়েস প্রশ্নের উত্তর দিতে হয় পরীক্ষার্থীদের। আবেদনের জন্য পরীক্ষার্থীদের বোর্ডের ওয়েবসাইট https://wbjeeb.nic.in/-এ গিয়ে আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনমূল্য হিসাবে অসংরক্ষিত শ্রেণিভুক্তদের জমা দিতে হবে ৫০০ টাকা এবং সংরক্ষিত শ্রেণিভুক্তদের দিতে হবে ৪০০ টাকা। অনলাইনেই সমস্ত প্রক্রিয়া সম্পন্ন হবে। পরীক্ষা শুরুর কিছু দিন আগে দেওয়া হবে পরীক্ষার অ্যাডমিট কার্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE