Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৪ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

এশিয়াডে তিনটি ব্রোঞ্জ জয়, হকিতে হার ভারতের

সোনা বা রুপো না জিতলেও ইনচিওন থেকে ব্রোঞ্জ জিতেই চলেছে ভারত। নৌ-বাইচে দুষ্মন্তের ব্রোঞ্জ জয়ের পর একই ইভেন্টের সিঙ্গল স্কাল বিভাগে বৃহস্পতিবা

সংবাদ সংস্থা
২৫ সেপ্টেম্বর ২০১৪ ১১:০৮
Save
Something isn't right! Please refresh.
ব্রোঞ্জ জয়ের পথে স্বর্ণ সিংহ। ছবি: এএফপি।

ব্রোঞ্জ জয়ের পথে স্বর্ণ সিংহ। ছবি: এএফপি।

Popup Close

সোনা বা রুপো না জিতলেও ইনচিওন থেকে ব্রোঞ্জ জিতেই চলেছে ভারত। নৌ-বাইচে দুষ্মন্তের ব্রোঞ্জ জয়ের পর একই ইভেন্টের সিঙ্গল স্কাল বিভাগে বৃহস্পতিবার ব্রোঞ্জ জিতলেন স্বর্ণ সিংহ। রোয়িংয়ের দলগত বিভাগ থেকেও এল ব্রোঞ্জ। অন্য দিকে, মহিলাদের ডবল ট্র্যাপ ইভেন্টের দলগত বিভাগে তৃতীয় হলেন ভারতীয় মেয়েরা। এ ক্ষেত্রেও একটি ব্রোঞ্জ পদক এল ভারতের ঝুলিতে। হকিতে গ্রুপের ম্যাচেও এ দিন চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে ২-১ গোলে হারল ভারত। তিনটি গোলই হয় দ্বিতীয়ার্ধে। সোনা বা রুপো না জেতায় পদক সংখ্যা বাড়লেও তালিকায় ক্রমশ পিছিয়ে পড়ছে ভারত। ১৫টি পদক নিয়ে আপাতত পঞ্চদশ স্থানে রয়েছে ভারত।

দুষ্মন্তের পর পুরুষদের সিঙ্গল স্কালস বিভাগে এ দিন ক্লান্তির কাছে হার মেনে ব্রোঞ্জ জিতলেন স্বর্ণ সিংহ। দু’হাজার মিটারের এই প্রতিযোগিতায় ব্যাক্তিগত সেরা সময় করেও শেষ মুহূর্তে গতি বাড়াতে গিয়ে ফিনিশিং মার্ক পেরিয়ে নৌকা থেকে জলে পড়ে যান তিনি। ক্লান্ত ও অবসন্ন স্বর্ণকে সঙ্গে সঙ্গে অ্যাম্বুল্যান্সে করে নিয়ে যায় উদ্ধারকারী দল। আপাতত তিনি সুস্থ আছেন বলে জানিয়েছেন ভারতের রোয়িং ফেডারেশনের সম্পাদক এম ভি শ্রীরাম। এ দিন প্রথম এক কিলোমিটার পর্যন্ত প্রথম স্থানে ছিলেন স্বর্ণ। একেবারে শেষ দিকে যখন নিশ্চিত ভাবে রুপো জয়ের দিকে এগোচ্ছেন তিনি, তখনই তাঁর ক্লান্তির সুযোগ নিয়ে টপকে যান দক্ষিণ কোরিয়ার কিম ডংইয়ং। স্বর্ণের সময় (৭ মিনিট ১০.৬৫ সেকেন্ড)-এর থেকে ৪ সেকেন্ড কম সময় নেন তিনি। বছর খানেক আগে এশিয়ান চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন তিনি। সে দিনের সময় এবং লন্ডন অলিম্পিকের সময়ের থেকেও অনেক ভাল সময়ে শেষ করেও ব্রোঞ্জ পেলেন তিনি।

এ দিন বাইচের দলগত বিভাগেও ব্রোঞ্জ পেলেন ভারতীয়রা। আট জনের এই দলটির নেতৃত্বে ছিলেন ২০১০-এর সিঙ্গল স্কালসে ভারতের একমাত্র সোনা জয়ী বজরংলাল ঠাকুর। প্রথম থেকে চতুর্থ স্থানে থাকা দলটি শেষ মুহূর্তে চিন ও জাপানের পর তৃতীয় স্থানে শেষ করে। দলগত বিভাগে ব্রোঞ্জ জিতে বাইচে এ বার তিনটি ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকতে হল ভারতকে। গত বার এই ইভেন্ট থেকে একটি সোনা দু’টি রুপো এবং একটি ব্রোঞ্জ পেয়েছিল তারা। সে বারের ব্রোঞ্জজয়ী মহিলা দল এ বারে আট দলের মধ্যে অষ্টম হয়ে শেষ করল। সপ্তম হওয়া থাইল্যান্ডের থেকেও প্রায় ১০ সেকেন্ড সময় বেশি নেন তাঁরা। তবে বাইচ দলের পারফরম্যান্সে খুশি খেলোয়ার থেকে কর্মকর্তারা। চার বছর আগের পারফরম্যান্সের ধারেকাছে আসতে না পারার জন্য উপযুক্ত পরিকাঠামোকে দায়ী করেছেন তাঁরা।

Advertisement

দিনের তৃতীয় ব্রোঞ্জটি আসে শ্যুটিং রেঞ্জ থেকে। ইনচিয়ন থেকে অনেক দুরের গিয়নগ্গিডো শ্যুটিং রেঞ্জে পুরুষদের ব্যর্থতার দিনে দেশকে ব্রোঞ্জ এনে দিলেন ভারতীয় মেয়েরা। ডবল ট্র্যাপ ইভেন্ট থেকে ব্রোঞ্জ পেলেন শগুণ চৌধুরী, শ্রেয়সী সিংহ এবং বর্ষা বর্মণের দল। ৫০ মিটার প্রোন রাইফেল ইভেন্ট থেকেও খালি হাতে ফিরতে হল ভারতকে। ৫২ জন প্রতিযোগীর মধ্যে জয়দীপ কর্মকার দশম, গগন নারাং চোদ্দ এবং হরিওম সিংহ ২৯তম স্থানে শেষ করেন। দলগত বিভাগেও চতুর্থ স্থানে শেষ করে তাঁরা।

তবে এ দিন তিরন্দাজিতে রুপো নিশ্চিত করল ভারতীয় পুরুষ দল। দলগত বিভাগের ফাইনালে কোরিয়ার মুখোমুখি হবে তারা। মহিলা দল অবশ্য চাইনিজ তাইপের কাছে হেরে ব্রোঞ্জ জেতার জন্য লড়াই করবে ইরানের সঙ্গে। ব্যাডমিন্টনে সাইনা, পারুপল্লি কাশ্যপ জিতলেও বিশ্বের ৮৪ নম্বরের কাছে হেরে গেলেন ১০ নম্বর সিন্ধু। টেনিসে ইয়ুকি ভাম্রি, সনম সিংহ এবং অঙ্কিতা রায়না প্রি কোয়ার্টার ফাইনালে উঠেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement