Advertisement
Back to
Presents
Associate Partners
Adhir slams Modi

‘মানুষ কাকে ভোট দেবে পরোয়া নেই’! মোদীর ৩৭০ আসনের দাবিতে অন্য গন্ধ পাচ্ছেন ‘ব্যঙ্গবিদ্ধ’ অধীর

সোমবার নরেন্দ্র মোদী ঘোষণা করেছেন, আগামী লোকসভা ভোটে এনডিএ পাবে ৪০০-র বেশি আসন। তার মধ্যে বিজেপি একাই পাবে ৩৭০টি। মোদীর এই দাবির পর পাল্টা কটাক্ষ ছুড়লেন অধীর চৌধুরী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কংগ্রেসের নেতা অধীর চৌধুরী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কংগ্রেসের নেতা অধীর চৌধুরী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:৫৪
Share: Save:

সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছেন, আগামী লোকসভা ভোটে এনডিএ পাবে ৪০০-র বেশি আসন। তার মধ্যে বিজেপি একাই পাবে ৩৭০টি। মোদীর এই দাবির পর পাল্টা কটাক্ষ ছুড়লেন লোকসভায় কংগ্রেসের নেতা অধীর চৌধুরী। সোমবার তিনি বলেন, ‘‘অহঙ্কার মানুষকে কোথায় নিয়ে যায়! অহঙ্কার আর অহমিকায় মানুষ কাকে ভোট দেবে তার পরোয়া পর্যন্ত করছেন না!’’ অধীরের সংযোজন, ‘‘তার মানে এরা জানে যে, এতগুলি সিট (আসন) আমরা করবই। ইভিএমকে সামনে রেখে হেরাফেরি হওয়ার সম্ভাবনা প্রবল৷ না হলে এ ভাবে কেউ বলতে পারে না যে, কত আসনে জিতব! কারণ, এখন সব প্রতিষ্ঠানই নরেন্দ্র মোদীর হাতে৷’’

বাজেট অধিবেশনে লোকসভায় জবাবি ভাষণে কংগ্রেসকে সোমবার তীব্র আক্রমণ করেছেন মোদী। কংগ্রেসকে পরিবারতন্ত্রের খোঁচা দিতে গিয়ে তিনি অধীরের উদ্দেশে বলেন, ‘‘শক্তিশালী বিপক্ষ খুব জরুরি। কিন্তু এখানে (কংগ্রেসে) পরিবারবাদ প্রধান হয়ে দাঁড়িয়েছে। দেখুন, অধীর চৌধুরীর অবস্থা।’’ হাসতে হাসতে প্রধানমন্ত্রী এ-ও বলেন, ‘‘আমাদের খড়্গেজি এই সদন থেকে অন্য সদনে ‘শিফ্ট’ করে গিয়েছেন। গুলামজি তো পার্টি থেকেই শিফ্ট করে গিয়েছেন।’’ পাশাপাশি মোদী জানিয়েছেন, তৃতীয় বার ক্ষমতায় এলে ‘বিরাট বড় ফয়সালা’ হবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

এর অব্যবহিত পরে মোদীকে উদ্দেশ্য করে অধীর বলেন, ‘‘প্রথম বার আপনি ভোটে জিতেছিলেন, দেশের মানুষকে ধাপ্পা মেরে। ‘অচ্ছে দিন’ আনব। ১৫ লক্ষ টাকা ফেরত দেব বলে। পার্টিও (বিজেপি) পরে স্বীকার করেছিল, ওটা রাজনৈতিক জুমলা। আর দ্বিতীয় বার আপনি জিতেছিলেন, পুলওয়ামা এবং তার পর বালাকোটকে সামনে রেখে।’’ বালাকোটের এয়ার স্ট্রাইকের সত্যতা নিয়ে প্রশ্ন তুলে অধীর বলেন, ‘‘আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা তথ্য দিয়ে বলেছে, সেখানে এমন কোনও বড় ধরনের আক্রমণ হয়নি।’’

লোকসভায় অধীর অভিযোগ করেন, শ্রীরামকে ভোটে জেতার অস্ত্র হিসাবে ব্যবহার করছে বিজেপি। যা ঠিক নয়। পাশাপাশি, মলদ্বীপ এবং চিন নিয়ে মোদী সরকারের নীতি এবং অবস্থান নিয়ে প্রশ্ন তোলেন অধীর।

সোমবার মোদীর ভাষণের পর কড়া প্রতিক্রিয়া দিয়েছে কংগ্রেস। প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু এবং ইন্দিরা গান্ধীকে নিয়ে মোদীর মন্তব্যের সমালোচনা করেছে তারা। রাহুল গান্ধী বলেন, “প্রধানমন্ত্রী প্রায়শই বলে থাকেন যে, দেশে দু’টি জাতি। একটি ধনী, অন্যটি গরিব। কিন্তু লোকসভায় নিজেকে বড় ওবিসি বললেন।” কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের কটাক্ষ, কংগ্রেসের নাম না নিয়ে এক পা-ও চলতে পারেন না মোদী। পাশাপাশি, কংগ্রেস পাল্টা চ্যালেঞ্জ ছুড়ে বলেছে, আগামী লোকসভা ভোটে বিজেপি ৩৭০ আসন না পেলে মোদী আর শপথ নেবেন কি না। সোমবার মোদীর সংসদে ভাষণের পর কংগ্রেসের তরফে সমাজমাধ্যমে একের পর এক বিবৃতি আসছে। ‘হ্যাশট্যাগ বাই বাই মোদী’ এই মুহূর্তে ট্রেন্ডিং।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE