Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

ভোটদানে উৎসাহ বাড়াতে হাওড়ায় হাজির বাঁটুল

এ বারের লোকসভা ভোটপর্বে হাওড়ার ভোটদাতাদের সচেতন করতে ও ভোটদানে উৎসাহ দিতে পাড়ায় পাড়ায় হাজির কমিকসের নায়ক বাঁটুল।

প্রতীক: হাওড়া ময়দান এলাকায় বাঁটুলের কাটআউট। মঙ্গলবার।

প্রতীক: হাওড়া ময়দান এলাকায় বাঁটুলের কাটআউট। মঙ্গলবার। ছবি: দীপঙ্কর মজুমদার।

দেবাশিস দাশ
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৪ ০৭:৫৯
Share: Save:

অ্যানিমেশন ছবির শুরুতেই দেখা যাচ্ছে, নির্মল এক সকালে সুসজ্জিত বৈঠকখানায় বসে একমনে খবরের কাগজ পড়ছেন বাঁটুল দি গ্রেট। দরজা দিয়ে আচমকাই প্রবেশ বিচ্ছু আর তোপসের। বিচ্ছুর উত্তেজিত বক্তব্য, ‘‘বাঁটুলদা, খুব চিন্তায় পড়ে তোমার কাছে এলাম।’’ কাগজ থেকে মুখ তুলে গম্ভীর গলায় বাঁটুলের প্রশ্ন, ‘‘কেন, কী হল রে বিচ্ছু?’’ চিন্তিত বিচ্ছুর প্রশ্ন, ‘‘সামনেই তো লোকসভা ভোট। এ দিকে আমার ৮৯ বছর বয়সি দাদু নিজের ভোট নিজে দিতে চান। কিন্তু কী করে উনি ভোট দেবেন?’’ বিচ্ছুর উদ্বেগ মুহূর্তে দূর করে বাঁটুল জানাচ্ছেন, নির্বাচন কমিশন ৮৫ বছরের বেশি বয়সি ভোটাদাতাদের ভোট বাড়িতে এসে নিয়ে যাওয়ার ব্যবস্থা করেছে। এমনকি, শারীরিক ভাবে ৪০ শতাংশের বেশি অক্ষম ব্যক্তিদের জন‌্যও সম্পূর্ণ গোপনীয়তা রক্ষা করে বাড়ি এসে ভোট নেওয়ার ব্যবস্থা করা হয়েছে। নির্বাচন কমিশনের অ্যাপে এ সংক্রান্ত সব তথ্য দেওয়া আছে।

এ বারের লোকসভা ভোটপর্বে হাওড়ার ভোটদাতাদের সচেতন করতে ও ভোটদানে উৎসাহ দিতে পাড়ায় পাড়ায় হাজির কমিকসের নায়ক বাঁটুল। পাড়ায় পাড়ায়, রাস্তার মোড়ে কোথাও কাটআউট হিসাবে, কোথাও অ্যানিমেশন ফিল্মের মাধ্যমে ভোটদাতাদের সমস্যার সমাধান করতে বাঁটুলকে হাজির করেছে হাওড়া নির্বাচন দফতর। কারণ, এ বার হাওড়ার নির্বাচনী ম্যাসকট করা হয়েছে জনপ্রিয় এই কমিকস চরিত্রকে। বাঁটুলের স্রষ্টা নারায়ণ দেবনাথ যেহেতু হাওড়ার বাসিন্দা, তাই তাঁর সম্মানেই বাঁটুলকে বেছে নেওয়া হয়েছে হাওড়া জেলার নির্বাচনী ম্যাসকট হিসাবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

হাওড়া জেলা প্রশাসন সূত্রের খবর, এক সময়ে কিশোর-কিশোরীদের কাছে নায়কোচিত মর্যাদা পেত বাঁটুল চরিত্রটি। এ বার ভোটের আগে তারই কাটআউট, এলইডি ডিসপ্লে, ছবি আঁকা বেলুন ছড়িয়ে দেওয়া হয়েছে গোটা হাওড়া জুড়ে। বাঁটুলের তিনটি গল্প নিয়ে তৈরি হয়েছে তিনটি অ্যানিমেশন ছবি, যা দেখা যাচ্ছে নির্বাচন কমিশনের অ্যাপে। তা ছাড়া, ছবিগুলি ছড়িয়ে দেওয়া হয়েছে সমাজমাধ্যমেও। সেই অ্যানিমেশনে ভোট নিয়ে কথা বলতে দেখা গিয়েছে বাঁটুল-সহ বিচ্ছু, শিবু, তোপসেদের। সংলাপ লিখে তাকে অ্যানিমেশনের রূপ দিয়েছেন হাওড়া জেলা প্রশাসনের ডেপুটি ম্যাজিস্ট্রেট অ্যান্ড ডেপুটি কালেক্টর ইয়াসমিন বারি।

নির্বাচনের কাজে যুক্ত হাওড়া জেলা প্রশাসনের এক পদস্থ কর্তা বলেন, ‘‘বাঁটুলের স্রষ্টা যেহেতু হাওড়ার বাসিন্দা, তাই তাঁর পরিবারের সম্মতি নিয়ে এই চরিত্রকে নির্বাচনী প্রচারের ম্যাসকট করা হয়েছে। এই ম্যাসকট ট্যাবলোর মাধ্যমে গোটা জেলায় ভোটদাতাদের উৎসাহ দিচ্ছে। নির্বাচনে এই ধরনের উদ্যোগ হাওড়ায় এই প্রথম।’’ জেলা প্রশাসনের ওই কর্তা আরও জানান, বাঁটুলের বড় বড় কাটআউট হাওড়ার বিভিন্ন শপিং মল, আবাসনের সামনে এবং হাওড়া ময়দান মেট্রো স্টেশন-সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় রাখা হয়েছে, যাতে বেশি সংখ্যক ভোটদাতা ও নতুন ভোটাদাতাদের ভোটদানে আরও উৎসাহিত করা যায়।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Cartoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE