Advertisement
Back to
Presents
Associate Partners
Election Commission of India

৪ জুন ভোটগণনা হচ্ছে না অরুণাচল এবং সিকিমে, পরিবর্তিত তারিখ জানিয়ে দিল নির্বাচন কমিশন

অরুণাচল এবং সিকিমে ভোটগণনা হচ্ছে না ৪ জুন। শুধুমাত্র বিধানসভা নির্বাচনের ভোটগণনার দিনই পরিবর্তন করা হয়েছে এই দুই রাজ্যে। রবিবার এক বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিল নির্বাচন কমিশন।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ১৫:৫৫
Share: Save:

উত্তর-পূর্বের দুই রাজ্য অরুণাচল প্রদেশ এবং সিকিমে বিধানসভা নির্বাচনের ভোটগণনা হচ্ছে না ৪ জুন। রবিবার এক বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দিলে নির্বাচন কমিশন। তার পরিবর্তে ২ জুন ভোটগণনা হবে ওই দুই রাজ্যে।

শনিবারই ১৮তম লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করেছে কমিশন। লোকসভা নির্বাচনের সঙ্গে দেশের চারটি রাজ্যে বিধানসভার ভোটের দিনক্ষণও ঘোষণা করা হয়েছিল। সেই চারটি রাজ্য হল— ওড়িশা, সিকিম, অন্ধ্রপ্রদেশ এবং অরুণাচল প্রদেশ। চার রাজ্যেরই ভোটগণনা ৪ জুন হবে বলেও জানিয়েছিল কমিশন। কিন্তু নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার প্রায় ২৪ ঘণ্টার মধ্যে কমিশন উত্তর-পূর্বের দুই রাজ্যের ভোটগণনার দিন পরিবর্তন করল।

কমিশন জানিয়েছে, ২ জুন দুই রাজ্যের বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে। তাই ভারতীয় সংবিধানের অনুচ্ছেদ ৩২৪, অনুচ্ছেদ ১৭২(১) এবং ১৯৫১ সালের জনপ্রতিনিধি আইনের ১৫ নম্বর ধারা অনুযায়ী ওই মেয়াদ শেষ হওয়ার আগে ভোট পর্ব শেষ করতে হবে। তাই প্রথমে ৪ জুন ভোটগণনার কথা ঘোষণা করেও তা পরিবর্তন করতে হল কমিশনকে।

কমিশন আরও জানিয়েছে, শুধুমাত্র বিধানসভা নির্বাচনেরই ভোটগণনার দিন পরিবর্তন করা হয়েছে এই দুই রাজ্যে। লোকসভা নির্বাচনের ভোটগণনার দিন পরিবর্তন করা হয়নি। বাকি রাজ্যগুলির সঙ্গে এই দুই রাজ্যেও লোকসভার ভোটগণনা হবে ৪ জুন। ৬০ আসন বিশিষ্ট অরুণাচলে বিধানসভার ভোট হবে ১৯ এপ্রিল, এক দফায়। তার সঙ্গে লোকসভার ২টি আসনে ভোট হবে ওই দিনই। ৩২ আসনবিশিষ্ট সিকিমে ভোট হবে ১৯ এপ্রিল।

২০১৪-র বিধানসভা ভোটে জিতে অরুণাচলে কংগ্রেস সরকার গঠন করলেও পরবর্তী সময়ে মুখ্যমন্ত্রী পেমা খান্ডু অধিকাংশ বিধায়ককে নিয়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন। ২০১৯-এর ভোটে সেখানে নিরঙ্কুশ গরিষ্ঠতা পেয়েছিল পদ্মশিবির। এ বার কংগ্রেস, এনপিপির মতো বিরোধী দলগুলি থাকলেও সেখানে বিজেপির ক্ষমতা পুনর্দখল কার্যত নিশ্চিত বলেই মনে করা হচ্ছে।

অন্য দিকে, ২০১৯-এর বিধানসভা ভোটে সিকিমে ২৫ বছরের মুখ্যমন্ত্রী পবনকুমার চামলিংয়ের দল সিকিম ডেমোক্র্যাটিক ফ্রন্টকে ক্ষমতাচ্যুত করেছিলেন সিকিম ক্রান্তিকারী মোর্চার প্রধান প্রেম সিংহ তামাং ওরফে পিএস গোলে। এ বারও মূল লড়াই ওই দু’দলের মধ্যে সীমাবদ্ধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Election Commission of India Arunachal Pradesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE