Advertisement
Back to
Presents
Associate Partners
Election Commission

ভোটের আগে নয়, বুথফেরত সমীক্ষার ফল প্রকাশ নিয়ে নিষেধাজ্ঞা বজায় রাখল নির্বাচন কমিশন

সামাজিক মাধ্যমে নির্বাচন সংক্রান্ত ভুয়ো খবরে কড়া নজর রাখছে কমিশন। বিভিন্ন রাজ্যের সিইওদের রাজনৈতিক দলগুলির সামাজিক মাধ্যম নজরে রাখতে হবে। নজরে থাকবে প্রার্থীদের সামাজিক মাধ্যম।

ECI imposes ban on exit polls from April 19 to June 1

বুথফেরত সমীক্ষার ফল প্রকাশের উপর নিষেধাজ্ঞা জারি করল নির্বাচন কমিশন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ১৮:১৬
Share: Save:

বুথফেরত সমীক্ষার ফল প্রকাশের উপর নিষেধাজ্ঞা জারি করল নির্বাচন কমিশন। ভোট চলাকালীন ওই ফল প্রকাশ করা যাবে না বলে জানাল তারা। রবিবার কমিশন জানিয়েছে, আগামী ১৯ এপ্রিল থেকে ১ জুন পর্যন্ত ‘এক্সিট পোল’-সহ কোনও ভোট সমীক্ষাই প্রকাশ করা যাবে না। ১ জুন ভোটগ্রহণ শেষ হচ্ছে। ওই দিন সন্ধ্যা সাড়ে ৬টার পর সমীক্ষার ফল প্রকাশ করতে পারবে সংবাদমাধ্যম।

নির্বাচনে কী ফল হতে চলেছে সংবাদমাধ্যমে এমন সমীক্ষা দেখানো হয়। ভোটগ্রহণের পরে হয় এক্সিট পোল বা বুথফেরত সমীক্ষা। নির্বাচন চলাকালীন ওই সব মতামত প্রকাশ হলে ভোটাররা প্রভাবিত হতে পারেন বলে ধারণা অনেকের। কমিশনও ওই বিষয়টির উপর জোর দেয়। প্রতি বারের মতো এ বারেও সমীক্ষার ফল প্রকাশে নিষেধাজ্ঞা চাপাল কমিশন। ১৯ এপ্রিল প্রথম দফার ভোটগ্রহণ শুরুর দিন থেকে শেষের দিন পর্যন্ত ওই নির্দেশ বলবৎ থাকবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

সামাজিক মাধ্যমে নির্বাচন সংক্রান্ত ভুয়ো খবরে কড়া নজর রাখছে কমিশন। বিভিন্ন রাজ্যের সিইওদের রাজনৈতিক দলগুলির সামাজিক মাধ্যম নজরে রাখতে হবে। নজরে থাকবে প্রার্থীদের সামাজমাধ্যম অ্যাকাউন্টে। কমিশন সূত্রে খবর, ২৫টি স্পর্শকাতর ‘কী-ওয়ার্ডস’ ব্যবহার করা হচ্ছে। যেগুলি বিভিন্ন সামাজমাধ্যম ‘স্ক্যান’ করবে। ভোটাররা প্রভাবিত হতে পারেন এমন পোস্ট দেখলেই সঙ্গে সঙ্গে পদক্ষেপ করা হবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

election comission Lok Sabha Election 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE