Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

লোকসভা ভোটের আগে রাজ্যে উদ্ধার পৌনে ১১ কোটি হিসাব-বহির্ভূত নগদ: নির্বাচন কমিশন

বুধবার রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরের তরফে প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হল, এ পর্যন্ত কত হিসাব-বহির্ভূত নগদ, মদ, মাদক উদ্ধার হয়েছে রাজ্যে।

রাজ্য নির্বাচন কমিশন।

রাজ্য নির্বাচন কমিশন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ২৩:২১
Share: Save:

রাজ্যে লোকসভা নির্বাচন যাতে স্বচ্ছ এবং অবাধ হয়, তার জন্য সক্রিয় নির্বাচন কমিশন। বুধবার রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরের তরফে প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হল, এ পর্যন্ত কত হিসাব-বহির্ভূত নগদ, মদ, মাদক উদ্ধার হয়েছে রাজ্যে।

ওই প্রেস বিজ্ঞপ্তি জানাচ্ছে, বুধবার তালিকা প্রকাশের আগে পর্যন্ত এ রাজ্য থেকে ১০ কোটি ৭৫ লক্ষ টাকা হিসাব-বহির্ভূত নগদ উদ্ধার হয়েছে। ওই সময় কালে উদ্ধার হয়েছে ৪৭ কোটি টাকার মদ। যার পরিমাণ ১৯ লক্ষ ৩০ হাজার লিটারেরও বেশি। বুধবার তালিকা প্রকাশের আগে পর্যন্ত ৫,৪৬০ কিলোগ্রাম মাদক উদ্ধার হয়েছে রাজ্যে। যার আনুমানিক মূল্য ২৫ কোটি টাকা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

এ ছাড়া, ৩২ কোটি ৪৩ লক্ষ টাকার দামি ধাতু এবং ৪৩ কোটি ৯৪ লক্ষ টাকার উপঢৌকন উদ্ধার করা হয়েছে। এগুলি সবই হিসাব-বহির্ভূত। অন্যান্য হিসাব-বহির্ভূত সামগ্রী মিলিয়ে উদ্ধারের মোট আনুমানিক অঙ্ক প্রায় ২০৭ কোটি টাকা বলে কমিশনের তরফে প্রকাশিত প্রেস বিজ্ঞপ্তি জানাচ্ছে। ৩০৪টি বেআইনি আগ্নেয়াস্ত্র, ৩৫৭ রাউন্ড কার্তুজ, ২৮ কিলোগ্রামের বেশি বিস্ফোরক এবং ৮৪৮টি বোমা উদ্ধারের কথাও জানিয়েছে কমিশন।

ভোটের দিন ঘোষণার সময় নির্বাচন কমিশন জানিয়েছিল, অবাধ, স্বচ্ছ ভোট করানোর ক্ষেত্রে বড় চ্যালেঞ্জ হল চার ‘এম’— মাসল (পেশি), মানি (অর্থ), মিসইনফরমেশন (ভুয়ো তথ্য), এমসিসি (নির্বাচনী আচরণবিধি) লঙ্ঘন। সেই চ্যালেঞ্জের মোকাবিলায় প্রথম দিন থেকেই সক্রিয় পদক্ষেপ করছে কমিশন। বাজেয়াপ্ত করা হচ্ছে নগদ, মাদক, উপঢৌকন, দামি ধাতু। তাদের হয়ে এই কাজটি করে থাকে ইডি, আয়কর দফতর, রাজ্য পুলিশ, সিবিআই-সহ বিভিন্ন কেন্দ্রীয় বাহিনী, তদন্তকারী সংস্থা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE