Advertisement
Back to
Presents
Associate Partners
Lok Sabha Election 2024

নারী-উন্নয়নে নিজের কৃতিত্ব জাহির মোদীর

প্রাক্তন কংগ্রেস সরকারকে নিশানা করে মোদী বলেন, মহিলাদের সংগ্রাম এবং তাদের জীবন আগের সরকারগুলির অগ্রাধিকারের মধ্যে কখনওই পড়েনি। বিজেপি আসার পর বিভিন্ন যোজনার মাধ্যমে মহিলাদের জীবনের প্রতিটি পর্বে সহায়তা করেছে।

দ্বারকা এক্সপ্রেসওয়ের উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে সমর্থকদের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

দ্বারকা এক্সপ্রেসওয়ের উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে সমর্থকদের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ মার্চ ২০২৪ ০৮:১৯
Share: Save:

বিজেপির তারকা প্রচারক নরেন্দ্র মোদী এ বারের লোকসভা নির্বাচনে সাফল্যের জন্য যাদের কাছে বিশেষ ভাবে পৌঁছনোর চেষ্টা করছেন, তার মধ্যে নারীশক্তি রয়েছে তালিকার উপরের দিকে। আজ সরকারি প্রকল্পের ডালি নিয়ে দেশের নারীদের বার্তা দিতে দেখা গেল তাঁকে। ভোটের কয়েক সপ্তাহ আগে আত্মবিশ্বাসী মোদীর বক্তব্য, “আমার তৃতীয় দফার সরকার নারী শক্তির উত্থানের নতুন অধ্যায় রচনা করবে।”

আজ নতুন দিল্লির পুসায় ইন্ডিয়ান এগ্রিকালচার রিসার্চ ইনস্টিটিউটে ‘নারী—বিকশিত ভারত’ কর্মসূচিতে অংশ নেন প্রধানমন্ত্রী। গোটা দেশের ১০টি জায়গায় ‘নমো ড্রোন দিদি’রা একই সঙ্গে এই ড্রোন প্রদর্শনীতে অংশ নেন। কর্মসূচিতে প্রধানমন্ত্রী ১ হাজার নমো ড্রোন তুলে দেন মহিলাদের হাতে। স্বনির্ভর গোষ্ঠীগুলিকে প্রায় ৮ হাজার কোটি টাকার ব্যাঙ্ক ঋণের ঘোষণা করেন সেই সঙ্গে। তাঁর কথায়, “যে কোনো সমাজ অগ্রসর হতে পারে শুধু নারীশক্তিকে সম্মান করে ও তাঁদের জন্য কাজের সুযোগ তৈরি করে। কারণ সামান্য সাহায্য পেলেই নারীরা সেই সহায়তা ফিরিয়ে দেন অন্যকে।”

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

প্রাক্তন কংগ্রেস সরকারকে নিশানা করে মোদী বলেন, মহিলাদের সংগ্রাম এবং তাদের জীবন আগের সরকারগুলির অগ্রাধিকারের মধ্যে কখনওই পড়েনি। বিজেপি আসার পর বিভিন্ন যোজনার মাধ্যমে মহিলাদের জীবনের প্রতিটি পর্বে সহায়তা করেছে। নিজেই নিজের প্রচারবাদ্য বাজিয়ে মোদী বলেন, তিনিই দেশের প্রথম প্রধানমন্ত্রী যিনি লাল কেল্লা থেকে মহিলাদের ক্ষমতায়নের ডাক দিয়েছিলেন। তিনিই প্রথম প্রধানমন্ত্রী যিনি মহিলাদের দৈনিক দুর্দশা থেকে রক্ষা করতে বিশেষ শৌচাগার, স্যানিটারি প্যাড, অস্বাস্থ্যকর রান্নাঘর, নলবাহিত জলের ব্যবস্থা করছেন।

মোদীর দাবি, “গত এক দশকে ভারতে স্বনির্ভর গোষ্ঠীর প্রসার ঘটেছে উল্লেখযোগ্য ভাবে। এই গোষ্ঠীগুলি দেশে মহিলাদের ক্ষমতায়নের কাহিনী নতুন করে লিখেছে।” স্বনির্ভর গোষ্ঠীতে মহিলাদের প্রধান ভূমিকা স্বীকার করে তিনি বলেন, ‘আজ স্বনির্ভর গোষ্ঠীর প্রত্যেক বোনকে আমার আন্তরিক শুভেচ্ছা জানাই। তাঁদের কঠোর পরিশ্রম এই গোষ্ঠীগুলিকে দেশ গঠনে নেতৃত্বের ভূমিকায় এনে দিয়েছে’।

মোদী বলেন, “বর্তমানে স্বনির্ভর গোষ্ঠীগুলিতে মহিলাদের সংখ্যা ১০ কোটি পেরিয়ে গেছে।” স্বনির্ভর গোষ্ঠীগুলিকে সাহায্য করার সরকারি প্রয়াসের উল্লেখ করে তাঁর মন্তব্য, “গত ১০ বছরে আমাদের সরকার স্বনির্ভর গোষ্ঠীর শুধু প্রসার ঘটিয়েছে তাই নয়, ৯৮ শতাংশের ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতেও সাহায্য করেছে।”

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 Narendra Modi BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE