Advertisement
Back to
Presents
Associate Partners
Election Commission

বিজেপি ভোট বিজ্ঞাপনে নারীদের অপমান করেছে, অভিযোগ তুলে কমিশনের দ্বারস্থ মহিলা সংগঠন

কমিশনের কাছে বিজ্ঞাপন নিয়ে অভিযোগ জানায় দেশের চারটি মহিলা সংগঠন। কমিশনকে তারা জানিয়েছে, ওই বিজ্ঞাপন বিজেপিকে তুলে নিতে হবে। পাশাপাশি, এমন বিজ্ঞাপন তৈরি করে প্রচার করার জন্য ক্ষমাও চাইতে হবে তাদের।

National Women’s Organisations demand withdrawal of the BJP Poll Ad insulting to women

বিজেপির সেই বিতর্কিত বিজ্ঞাপন। ছবি এক্স (সাবেক টুইটার)

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ১১:১২
Share: Save:

লোকসভা নির্বাচনে বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’কে কটাক্ষ করে তৈরি করা বিজ্ঞাপন নিয়ে বিপাকে পড়ল পদ্মশিবির। দেশের চারটি মহিলা সংগঠন বিজেপির একটি বিজ্ঞাপনী প্রচারকে অবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হল। তাদের দাবি, এই বিজ্ঞাপন তৈরি করে নারীদের অপমান করেছে বিজেপি। সেই সঙ্গে বিবাহ নামক প্রতিষ্ঠানকেও অবমাননা করা হয়েছে।

লোকসভা নির্বাচনের প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ বিজেপির একাধিক নেতানেত্রীকে বার বার দেশের ‘নারীশক্তি’র কথা বলতে শোনা যাচ্ছে। এমন আবহে নিজেদের তৈরি বিজ্ঞাপনই অস্বস্তি বৃদ্ধি করল বিজেপি শিবিরে। এই বিজ্ঞাপন নিয়ে ইতিমধ্যেই বিরোধীরা সরব হতে শুরু করেছে। এ বার অভিযোগ জমা পড়ল কমিশনের কাছে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

কমিশনের কাছে বিজ্ঞাপন নিয়ে অভিযোগ জানায় দেশের চারটি মহিলা সংগঠন। কমিশনকে তারা জানিয়েছে, ওই বিজ্ঞাপন বিজেপিকে তুলে নিতে হবে। পাশাপাশি, এমন বিজ্ঞাপন তৈরি করে প্রচার করার জন্য ক্ষমাও চাইতে হবে তাদের। সেই সঙ্গে এ হেন প্রচার রুখতে দেশের সকল মহিলাকে একজোট হয়ে এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে। সংগঠনগুলির দাবি, এই বিজ্ঞাপন থেকে স্পষ্ট যে বিজেপি কতটা নারী-বিরোধী মানসিকতা পোষণ করে।

যে বিজ্ঞাপনী প্রচারকে নিয়ে বিতর্ক, তা গত মঙ্গলবার সমাজমাধ্যমে পোস্ট করে বিজেপি। দু’মিনিট ২৩ সেকেন্ডের এই ভিডিয়োতে দেখা গিয়েছে, পাত্রপক্ষ পাত্রী দেখতে গিয়েছেন। সেখানে পাত্র ছাড়াও রয়েছেন তাঁর অন্যান্য আত্মীয়েরা। বিজ্ঞাপনে পাত্র হিসাবে যাঁকে দেখানো হয়েছে, তাঁকে রাহুল গান্ধী হিসাবে চিনে নিতে অসুবিধা হয় না। এ ছাড়াও, লালুপ্রসাদ যাদব, তেজস্বী যাদব, অরবিন্দ কেজরীওয়াল, সনিয়া গান্ধী, মমতা বন্দ্যোপাধ্যায়-সহ একাধিক বিরোধী নেতানেত্রীকে দেখানো হয়েছে ভিডিয়োতে।

ভিডিয়োর শুরুতেই দেখানো হয়েছে, রাহুলের ভূমিকায় যিনি অভিনয় করেছেন তিনি তাঁর আত্মীয়দের সঙ্গে পাত্রীর পরিচয় করিয়ে দিচ্ছেন। সে সময় তাঁকে বলতে শোনা যায়, ‘‘আমরা সকলে ভাগ-বাঁটোয়ারা করে খাই।’’ তার পরই শুরু হয় পাত্র এবং তাঁর আত্মীয়দের মধ্যে ঝামেলা। কে পাত্র হবে, তা নিয়ে চলে বচসা। শেষ পর্যন্ত কেউই কোনও সিদ্ধান্তে পৌঁছতে পারেন না। ভিডিয়োর শেষে ভয়েস ওভারে শোনা যায়, ‘‘আপনারা কী ভাবছেন, যাঁরা পাত্র ঠিক করতে পারেন না, তাঁরা কী ভাবে দেশের প্রধানমন্ত্রী ঠিক করবেন?’’

এই বিজ্ঞাপন নিয়েই আপত্তি তোলে বিরোধীরা। তাদের কথায়, এ হেন বিজ্ঞাপনে নারীকে ‘পণ্য’ হিসাবে দেখানো হয়েছে। যা নারীদের অপমান। এই বিজ্ঞাপন প্রচার করে বিজেপি তাদের রক্ষণশীল মানসিকতার পরিচয় দিয়েছে। সেই বিজ্ঞাপন নিয়ে আপত্তি তুলে এ বার অভিযোগও জমা পড়ল।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

election comission BJP Lok Sabha Election 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE