Advertisement
Back to
Presents
Associate Partners
Prashant Kishor

রাহুলের প্রশংসা পিকের মুখে, তবে একটি কারণে এগিয়ে রাখলেন মোদীকে, লোকসভা নিয়ে কী দাবি?

নতুন একটি সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী মোদী এবং রাহুল গান্ধীর ব্যক্তিত্বের তুল্যমূল্য বিচার করেন পিকে। সেই সূত্রে কংগ্রেস নেতার প্রশংসা করেও একটি কারণে মোদীকে এগিয়ে রাখলেন তিনি।

Prashant Kishor compared between Narendra Modi and Rahul Gandhi and predicted for Lok Sabha Election

(বাঁ দিক থেকে) নরেন্দ্র মোদী, প্রশান্ত কিশোর এবং রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৫১
Share: Save:

রাহুল গান্ধীর প্রশংসা শোনা গেল প্রশান্ত কিশোর ওরফে ‘পিকে’র গলায়। সম্প্রতি ‘ইন্ডিয়া টিভি’কে দেওয়া নতুন একটি সাক্ষাৎকারে এই ভোটকুশলী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাহুল গান্ধীর ব্যক্তিত্বের তুল্যমূল্য বিচার করেন। সেই সূত্রে কংগ্রেস নেতার প্রশংসা করেও একটি কারণে মোদীকে এগিয়ে রাখেন তিনি। লোকসভা ভোটের সম্ভাব্য ফলাফল নিয়েও নিজের সাম্প্রতিকতম মতামতটি জানিয়ে দেন পিকে।

কিছু দিন আগেই সংবাদপত্র ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’কে দেওয়া একটি সাক্ষাৎকারে পিকে রাহুলের ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ নিয়ে মন্তব্য করে জানিয়েছিলেন, লোকসভা ভোটের দু’মাস আগে কংগ্রেস নেতার এ ভাবে যাত্রায় বেরিয়ে পড়ার কোনও যৌক্তিকতা নেই। তবে এই সাক্ষাৎকারে ওয়েনাড়ের কংগ্রেস সাংসদের প্রশংসা করে পিকে বলেন, “গত দশ বছরে ৯০ শতাংশ নির্বাচনে হেরেও রাহুল ভেঙে পড়েননি। তাঁর মনোবল অটুট থেকেছে। তিনিও ইতিবাচক মনোভাব নিয়েই এগোচ্ছেন।”

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

একই সঙ্গে মোদী এবং রাহুলের মধ্যে তুলনা টেনে পিকে জানান, দু’জন সম্পূর্ণ আলাদা প্রেক্ষাপট থেকে জাতীয় রাজনীতিতে উঠে এসেছেন। মোদীর কোন গুণটি তাঁকে অন্য নেতাদের তুলনায় রাজনীতিতে কয়েক কদম এগিয়ে দিয়েছে, সে কথা ব্যাখ্যা করে পিকে বলেন, “৪৫ বছরের রাজনৈতিক জীবনে মোদী প্রথম ১৫ বছর রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস)-এর প্রচারক হিসাবে কাজ করেছেন। তার পরের ১৫ বছর কাজ করেছেন বিজেপির সংগঠক হিসাবে। শেষ ১৫ বছর তিনি মুখ্যমন্ত্রী এবং প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব সামলেছেন।” এই প্রসঙ্গে পিকের সংযোজন, “দেশের খুব কম নেতারই মোদীর মতো এত বিপুল অভিজ্ঞতা রয়েছে।”

মোদীর ‘বাগ্মিতা’, ‘হিন্দুত্বের সপক্ষে হাওয়া’ ইত্যাদি বিষয়কে স্বীকার করেও মোদীর অভিজ্ঞতাকেই তাঁর সাফল্যের বড় কারণ বলে চিহ্নিত করেছেন পিকে। এখনই লোকসভা ভোট হলে বিজেপি এবং তাদের পরিচালিক জোট এনডিএ অনেকটাই এগিয়ে থাকবে, এমনটা দাবি করেও পিকে বলেন, “রাজনীতিতে দু’মাস অনেকটা সময়।” সে ক্ষেত্রে বিরোধীরাও চাইলে ভোটের ফলে যে চমক দেখাতে পারেন, সে ইঙ্গিতই দিতে চেয়েছেন এই ভোটকুশলী।

বিরোধী নেতাদের মধ্যে অনেকেই বিজেপিকে রুখতে ‘একের বিরুদ্ধে এক’ লড়াইয়ের ফর্মুলা দিচ্ছেন। পিকে অবশ্য এই বিষয়টিকে গুরুত্বহীন বলে দাবি করেছেন। তাঁর কথায়, “আপনি বিজেপির বিরুদ্ধে এক জন প্রার্থী দাঁড় করালেন না দু’জন, সেটা গুরুত্বপূর্ণ নয়। আপনি যদি ৩৫০টা আসন জয়ের লক্ষ্যে ঝাঁপান, অন্তত আপনাকে ১২৫ থেকে ১৫০টি আসনে জিততে হবে। তা হলেই বিরোধীরা বিজেপিকে সরাতে পারবে।” পিকে এ-ও জানিয়েছেন যে, তিনি আর কোনও দলের হয়েই ভোটকৌশল রচনার কাজ করতে চান না। তার পরিবর্তে বিহারে নিজের ‘জন সুরজ’ মঞ্চের কাজ এগিয়ে নিয়ে যেতে চান তিনি।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE