Advertisement
Back to
Lok Sabha Election 2024

তৃণমূলের মিছিলে স্কুলপড়ুয়ারা কেন, প্রতিবাদে বিরোধীরা

বিষয়টি নিয়ে তরজা শুরু হতেই তৃণমূল নেতা কুণাল ঘোষ অবশ্য বলেছেন, “সাধারণ ভাবে কোনও প্রচার-মিছিলে স্কুলপড়ুয়াদের হাঁটানো বাঞ্ছনীয় নয়। তবে, কে কোন পরিস্থিতিতে কেন হেঁটেছে, সেটা দূর থেকে বলা সম্ভব নয়।”

নির্বাচনী শোভাযাত্রায় পড়ুয়ারা।

নির্বাচনী শোভাযাত্রায় পড়ুয়ারা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ০৭:১৭
Share: Save:

তৃণমূল কংগ্রেসের দমদম কেন্দ্রের প্রার্থী সৌগত রায়ের প্রচার-মিছিলে স্কুলপড়ুয়াদের হাঁটানোর অভিযোগ করল বিরোধীরা। রাজনৈতিক কর্মসূচিতে স্কুলপড়ুয়াদের শামিল করার বিষয়ে আদালত ও নির্বাচন কমিশনের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও এ ক্ষেত্রে তা মানা হয়নি বলে বিরোধীদের অভিযোগ। যদিও, বৃহস্পতিবার বিকেল পর্যন্ত এ নিয়ে নির্বাচন কমিশনে লিখিত কোনও অভিযোগ জমা পড়েনি। সৌগত নিজে অবশ্য দাবি করেছেন, ভবিষ্যতে এমন ঘটনার পুনরাবৃত্তি হবে না।

বিরোধীদের অভিযোগ, বুধবার দুপুরে স্কুলের পোশাক পরা পড়ুয়াদের তৃণমূলের প্রতীক হাতে হাঁটতে দেখা গিয়েছিল। সিপিএম প্রার্থী সুজন চক্রবর্তীর প্রশ্ন, “শিশু সুরক্ষা কমিশন এটা জানে? কোনও পদক্ষেপ করেছে? না হলে কমিশনগুলো তুলে দেওয়া হোক। নির্বাচন কমিশনের নির্দেশ অগ্রাহ্য করে স্কুলের পোশাকে স্কুলের পড়ুয়াদের বার করে এনে তৃণমূলের মিছিলে নিয়ে যাওয়া হল, হাতে ঝান্ডা ধরিয়ে দেওয়া হল।” ওই মিছিলে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও ছিলেন বলে সূত্রের দাবি। সেই প্রসঙ্গ তুলে বৃহস্পতিবার সুজন বলেছেন, “স্কুল শিক্ষামন্ত্রী নিজে আছেন। এর চেয়ে লজ্জার কিছু হয় না। বিচ্ছিন্নতায় ভুগছে তৃণমূল। নির্বাচন কমিশন ও শিশু সুরক্ষা কমিশনের পদক্ষেপ করা উচিত।” একই অভিযোগে সরব হয়েছে বিজেপি-ও। দলে রাজ্যের প্রধান মুখপাত্র শমীক ভট্টাচার্যের বক্তব্য, “তৃণমূল করলে ভবিষ্যৎ কী হয়, তা উনি (‌সৌগত) ভালই বুঝতে পারছেন। উনি তো শিক্ষক ছিলেন, তাই ভবিষ্যৎ প্রজন্মকে সেই শিক্ষাটাই দিয়ে যাচ্ছেন!”

বিষয়টি নিয়ে তরজা শুরু হতেই তৃণমূল নেতা কুণাল ঘোষ অবশ্য বলেছেন, “সাধারণ ভাবে কোনও প্রচার-মিছিলে স্কুলপড়ুয়াদের হাঁটানো বাঞ্ছনীয় নয়। তবে, কে কোন পরিস্থিতিতে কেন হেঁটেছে, সেটা দূর থেকে বলা সম্ভব নয়।” আর যাঁর নির্বাচনী প্রচার-মিছিল ঘিরে এই বিতর্ক, দমদম লোকসভা কেন্দ্রের সেই তৃণমূল প্রার্থী সৌগত রায়ের অবশ্য দাবি, অত বড় মিছিলে স্বতঃস্ফূর্ত ভাবে বিভিন্ন স্তরের মানুষ শামিল হয়েছিলেন। স্কুলের পোশাক পরা কমবয়সি যাদের কথা বলা হচ্ছে, তারা মিছিলে হাঁটেনি, ট্যাবলোর সঙ্গে ছিল। তবে বিষয়টি তাঁর একেবারেই জানা ছিল না। তিনি বলেন, ‘‘এমন ঘটনা যদি ঘটে থাকে, ভবিষ্যতে আর কখনও ঘটবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 TMC Sougata Roy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE