×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

BJP Candidates 2021: বাংলার ভোটার হলেও প্রার্থী নন মিঠুন, চূড়ান্ত তালিকায় সম্ভবত নেই মহাগুরুর নাম

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ মার্চ ২০২১ ১০:০১


ফাইল ছবি

বিজেপি-র চূড়ান্ত প্রার্থিতালিকায় স্থান পেলেন না মিঠুন চক্রবর্তী। দিন দুই আগে খবর আসে, কলকাতায় মণীন্দ্র রোডের ঠিকানাতে ভোটার হয়েছেন মহাগুরু। তারপর থেকে জল্পনা শুরু হয়, বিজেপি-র প্রার্থী তালিকায় তাঁর নাম থাকতে পারে। মনে করা হয়েছিল, কাশীপুর-বেলগাছিয়া ও চৌরঙ্গি কেন্দ্রের পূর্বঘোষিত বিজেপি প্রার্থীরা বেঁকে বসায় এই দু’টি কেন্দ্রের একটিতে ভোটে লড়তে দেখা যেতে পারে মিঠুনকে। কিন্তু সেই জল্পনা সত্যি হল না।

মঙ্গলবার ১৩ আসনে প্রার্থী ঘোষণা করল বিজেপি। সেই তালিকায় রয়েছে চৌরঙ্গি, কাশীপুর-বেলগাছিয়াও। সেখানে প্রার্থী করা হয়েছে, যথাক্রমে দেবব্রত মাঝি ও শিবাজী সিংহ রায়কে। মিঠুন না থাকলেও, মঙ্গলবারের ঘোষণায় উল্লেখযোগ্য কয়েকটি বিষয় রয়েছে। বনগাঁ উত্তর, গাইঘাটা ও বাগদা কেন্দ্রে প্রার্থী ঘোষণা করেছে বিজেপি। মতুয়া প্রভাবিত কেন্দ্রগুলিতে প্রার্থিপদে মতুয়াদের প্রতিনিধিত্ব থাকে কি না, তা নিয়ে আলোচনা চলছিল। সেই আলোচনাকে সত্যি করেই গাইঘাটা কেন্দ্রে প্রার্থী করা হল সুব্রত ঠাকুরকে। যিনি বিজেপি সাংসদ শান্তনু ঠাকুরের ভাই। লোকসভা উপ-নির্বাচনে বিজেপি-র প্রার্থী হয়ে তিনি এর আগে পরাজিত হয়েছিলেন তৃণমূলের মমতাবালা ঠাকুরের কাছে। সেই সুব্রতকেই প্রার্থী করল বিজেপি।

আলিপুরদুয়ার কেন্দ্রে ঘোষিত বিজেপি প্রার্থী অশোক লাহিড়ীকে কেন্দ্র বদলে নিয়ে আসা হয়েছে বালুরঘাটে। অটলবিহারী বাজপেয়ী ও মনমোহন সিংহ সরকারের অর্থনৈতিক উপদেষ্টার দায়িত্ব পালন করা অশোক রাজ্যের ভোটার না হওয়ায় আলিপুরদুয়ারে মনোনয়নপত্র জমা দিতে পারেননি। সেই কারণেই তাঁকে কেন্দ্র বদল করে ভোটে দাঁড় করানো হল।

Advertisement

উল্লেখ্য পাহাড়ও। পাহাড়ের তিন আসনেই একক ভাবে প্রার্থী দিল বিজেপি। ওই তিনটি আসনে তৃণমূল কোনও প্রার্থী দেয়নি। পাহাড়ের ‘বন্ধু’-দের জন্য তিন আসন ছাড়ার কথা ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই সরাসরি লড়াইয়ে নামল গেরুয়া শিবির। বিতর্কিত ইটাহার কেন্দ্রেও প্রার্থী ঘোষণা করা হল। সেখানে পদ্ম শিবিরের হয়ে লড়াই করবেন অমিতকুমার কুণ্ডু। প্রার্থিতালিকা ঘোষণার পর এই ইটাহারের বিক্ষোভ দেখিয়ে ছিলেন বিজেপি সমর্থকরা।

একনজরে দেখে নিন বিজেপি-র ঘোষিত ১৩ আসনের প্রার্থী হলেন কারা।

কালিম্পং – শুভ প্রধান

দার্জিলিং-নিরজতামাং জিম্বা

কার্শিয়াং-বিষ্ণুপ্রসাদ শর্মা

করণদিঘি – সুভাষ সিংহ

ইটাহার – অমিতকুমার কুণ্ডু

বাগদা – বিশ্বজিৎ দাস

বনগাঁ উত্তর- অশোক কীর্তনিয়া

গাইঘাটা – সুব্রত ঠাকুর

বালুরঘাট – অশোক লাহিড়ী

রাসবিহারী- সুব্রত সাহা

বহরমপুর – সুব্রত মৈত্র

চৌরঙ্গি – দেবব্রত মাঝি

কাশীপুর-বেলগাছিয়া – শিবাজী সিংহ রায়

Advertisement