×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৩ মে ২০২১ ই-পেপার

Bengal Polls: নন্দীগ্রাম ছেড়ে উত্তরবঙ্গে প্রচারে মমতা, ভোটের উত্তাপ বাড়াতে উত্তরে সভা অমিত শাহেরও

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ এপ্রিল ২০২১ ১১:১১
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

নন্দীগ্রামে ভোট মিটতেই নজরে উত্তরবঙ্গ। শুক্রবার উত্তরবঙ্গে প্রচারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেমন উপস্থিত হচ্ছেন, তেমনই হাজির হচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

দ্বিতীয় দফার ভোট শেষ হয়েছে বৃহস্পতিবার। সেই পর্ব মিটতেই শুক্রবার নন্দীগ্রামের রেয়াপাড়ার ভাড়াবাড়ি থেকে উত্তরবঙ্গের উদ্দেশে রওনা হলেন মমতা। সকাল সওয়া ৯টা নাগাদ নন্দীগ্রাম ছাড়েন তৃণমূলনেত্রী। দলীয় সূত্রের খবর, যাওয়ার আগে তাঁর এজেন্ট সেখ সুফিয়ান-সহ সেখানকার দলীয় কর্মীদের নিয়ে বৈঠক করেন তিনি। সেখানে দলের কর্মীদের আশ্বাস দিয়ে তিনি বলেন, ভয় পাওয়ার কোনও কারণ নেই। কেননা এই কেন্দ্র থেকে তিনি ১৫ হাজার ভোটে জিতবেন। পাশাপাশি, দলীয় কর্মীদের বলে গিয়েছেন, ইভিএম যে সব কেন্দ্রে রাখা হচ্ছে, সেই সব জায়গায় কড়া নজর রাখতে হবে। পাহারা দিতে হবে।

জানা গিয়েছে, নন্দীগ্রাম থেকে হেলিকপ্টারে প্রথমে কলকাতা বিমানবন্দরে আসবেন। সেখান থেকে উড়ে যাবেন উত্তরবঙ্গে। সেখানে একাধিক কর্মসূচি রয়েছে তাঁর। কোচবিহার এবং আলিপুরদুয়ার মিলিয়ে তিনটি জনসভা করবেন মমতা। শুক্রবারই অমিতের সভা রয়েছে কোচবিহার এবং আলিপুরদুয়ারে।

Advertisement

ভোটের জন্য গত তিন দিন নন্দীগ্রামের রেয়াপাড়ার ভাড়াবাড়িতে ছিলেন মমতা। ভোট মিটতেই শুক্রবার প্রচারের জন্য সেখান থেকে উত্তরবঙ্গের উদ্দেশে রওনা দিলেন তিনি। এই প্রতিবেদন লেখার সময় রেয়াপাড়ার বাড়ি থেকে বেরিয়েছেন তৃণমূলনেত্রী।

আগামী ১০ এপ্রিল চতুর্থ দফায় ভোট রয়েছে উত্তরবঙ্গের দুই জেলা আলিপুরদুয়ার ও কোচবিহারে। যে কারণেই জঙ্গলমহলের নির্বাচনের পর এ বার উত্তরবঙ্গে কোমর বেঁধে নামার প্রস্তুতি শুরু। এই তিনটি জনসভা থকেই ১৪টি আসনের জন্য প্রচার সারবেন মমতা। এই দফায় মোট ৪৪টি আসনে ভোট হবে। শুক্রবার দুপুর ১২টা নাগাদ মমতা প্রথম জনসভা করার কথা কোচবিহারের দিনহাটায়। তার পর নাটাবাড়ি এবং তুফাগঞ্জের জনসভা সেরে আলিপুরদুয়ারে যাওয়ার কথা তাঁর।

২০১৯-এর লেকসভার নিরিখে উত্তরবঙ্গের ১৪টি আসনের মধ্যে ১২টিতেই এগিয়ে ছিল গেরুয়া শিবির। ফলে এ বারের বিধানসভা নির্বাচনে উত্তরবঙ্গ থেকে ভোটটা নিজেদের দিকে টানার লক্ষ্যেই সর্বশক্তি উজাড় করে দিতে চাইছেন মমতা।

ঘটনাচক্রে শুক্রবারই উত্তরবঙ্গে ভোট প্রচারে যাচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সকালে প্রথম সভা করার কথা কোচবিহারের শীতলকুচিতে এবং দুপুরেদ্বিতীয় সভা করার কথা আলিপুরদুয়ারের কালচিনিতে। তার পর সেখান থেকে সোজা চলে আসবেন দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরে। সেখানে একটি রোড শো করার কথা তাঁর। তার পর আরও একটি রোড শো করার কথা আরামবাগে। তৃতীয় দফায় অর্থাৎ ৬ এপ্রিল ভোট রয়েছে দক্ষিণ ২৪ পরগনার ১৬ আসনে এবং হুগলির ৮টি আসনে।

বৃহস্পতিবার দ্বিতীয় দফার ভোটে উত্তাল হয়ে উঠেছিল পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরের একাধিক এলাকা। নন্দীগ্রাম এবং কেশপুরে দফায় দফায় অশান্তি হয়। ভোট পর্ব শেষ হওয়ার পর নন্দীগ্রামে দাঁড়িয়েই মমতা বলেছেন, তিনি জিতছেন। এ বারের নির্বাচনের কঠিন লড়াই ছিল নন্দীগ্রামে। আপাতত সেই পর্ব মিটিয়ে এখন উত্তরবঙ্গে মমতা। টক্কর দিতে প্রস্তুত গেরুয়া শিবিরও।

Advertisement