Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ নভেম্বর ২০২১ ই-পেপার

Bengal Polls: পুরসভায় বসে দলের ‘প্রচার’, চিরঞ্জিতের সাংবাদিক বৈঠক নিয়ে শোকজ কমিশনের

নিজস্ব সংবাদদাতা
বারাসত ১০ মার্চ ২০২১ ১৭:০২
চিরঞ্জিতের এই সাংবাদিক বৈঠক ঘিরেই বিতর্ক। ফাইল চিত্র

চিরঞ্জিতের এই সাংবাদিক বৈঠক ঘিরেই বিতর্ক। ফাইল চিত্র

নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণার পর পুরসভায় বসে বিদায়ী বিধায়কের সাংবাদিক বৈঠক ঘিরে বিতর্ক। তার জেরে বারাসত পুরসভার প্রশাসক সুনীল মুখোপাধ্যায়কে শোকজ করল নির্বাচন কমিশন। প্রসঙ্গত গত ৬ মার্চ, শনিবার বারাসত পুরসভায় যান ওই বিধানসভা কেন্দ্রের তৃতীয় বারের তৃণমূল প্রার্থী চিরঞ্জিৎ চক্রবর্তী। সেখানেই সাংবাদিক বৈঠক করেন তিনি। আর তা নিয়েই কমিশনের দ্বারস্থ বিরোধীরা। তাদের অভিযোগ, নির্বাচন ঘোষণার পর, সরকারি জায়গায় বসে দলের প্রচার আইন বিরুদ্ধ। বুধবার কমিশনের পাঠানো নোটিসের জবাবও দিয়েছেন বারাসতের পুর প্রশাসক।

রাজ্যে বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণার পর বারাসত পুরসভায় চিরঞ্জিতের সাংবাদিক বৈঠক নিয়ে প্রশ্ন তুলেছিল বিরোধীরা। চিরঞ্জিতের ওই সাংবাদিক বৈঠকে আদর্শ আচরণবিধি লঙ্ঘিত হয়েছে বলে অভিযোগ বিরোধীদের। এ নিয়ে কমিশনের কাছে অভিযোগ করে ফরওয়ার্ড ব্লক। তার ভিত্তিতেই পুর প্রশাসকের কাছে কৈফিয়ত তলব করে কমিশন। বুধবার কমিশনের ওই শোকজ নোটিসের জবাব দিয়েছেন সুনীল। তাঁর দাবি, পুরসভায় চিরঞ্জিতের যে সাংবাদিক বৈঠক ঘিরে এত শোরগোল তা আগে থাকতে আয়োজন করা হয়নি। তাঁর বক্তব্য, ‘‘বিধায়ক উন্নয়নের টাকায় কী কী কাজ এলাকায় হয়েছে তা দেখতে এসেছিলেন চিরঞ্জিৎ। সে সময় তাঁর সঙ্গে সাংবাদিকরাও পুরসভার দফতরে পৌঁছন।’’ কমিশনকে এই বক্তব্যই তিনি জানিয়েছেন বলে দাবি সুনীলের।

সাংবাদিক বৈঠকের দিনও এমন প্রশ্ন তুলেছিলেন সাংবাদিকরা। তবে তিনি সে সময় দাবি করেন, এর জেরে আদর্শ আচরণবিধি লঙ্ঘিত হয় না। এ নিয়ে কমিশনে অভিযোগ জানিয়েছিলেন ফরওয়ার্ড ব্লক নেতা সঞ্জীব চট্টোপাধ্যায়। তাঁর ব্যাখ্যা, ‘‘নির্বাচনী বিজ্ঞপ্তি জারি হয়ে যাওয়ার পর, কোনও সরকারি জায়গায় বসে দলীয় প্রচার করা নির্বাচনী বিধি ভঙ্গের আওতাতেই পড়ে। কমিশনের আইন লঙ্ঘন করে।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement