Advertisement
১৮ মে ২০২৪
PIB Recruitment 2023

কলকাতা-সহ দেশের অন্যত্র প্রেস ইনফরমেশন ব্যুরোতে চাকরির সুযোগ, নিয়োগ কোন পদে?

দেশের কোন শহরে প্রার্থীদের নিয়োগ করা হচ্ছে, তার উপর নির্ভর করে নিযুক্তদের মাসিক পারিশ্রমিকের পরিমাণ হবে ৫০,০০০ টাকা বা ৬০,০০০ টাকা।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৭:২২
Share: Save:

কেন্দ্রীয় তথ্য এবং সম্প্রচার মন্ত্রকের তরফে কর্মী নিয়োগ করা হবে। প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি)-র বিভিন্ন আঞ্চলিক অফিসে নিয়োগ করা হবে কর্মীদের। সে কথা জানিয়ে সম্প্রতি কেন্দ্রীয় তথ্য এবং সম্প্রচার মন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রার্থীদের চুক্তির ভিত্তিতে নিয়োগ করা হবে। আগ্রহীরা অনলাইনেই আবেদন করতে পারবেন।

প্রেস ইনফরমেশন ব্যুরোর বিভিন্ন আঞ্চলিক অফিসে নিয়োগ হবে ইয়ং প্রফেশনাল পদে। মোট শূন্যপদের সংখ্যা ৩৩। কলকাতা-সহ দেশের বিভিন্ন শহরে নিয়োগ করা হবে প্রার্থীদের। বয়স ৩২ বছরের মধ্যে হলেই এই পদে আবেদন জানাতে পারবেন প্রার্থীরা। দেশের কোন শহরে প্রার্থীদের নিয়োগ করা হচ্ছে, তার উপর নির্ভর করে নিযুক্তদের মাসিক পারিশ্রমিকের পরিমাণ হবে ৫০,০০০ টাকা বা ৬০,০০০ টাকা। প্রাথমিক ভাবে এক বছরের জন্য এই পদে প্রার্থীদের নিয়োগ করা হলেও, কাজের উপর নির্ভর করে তা সর্বোচ্চ তিন বছর পর্যন্ত হতে পারে।

আবেদনের জন্য প্রার্থীদের জার্নালিজম/ মাস কমিউনিকেশন/ ভিজুয়াল কমিউনিকেশন/ ইনফরমেশন আর্টস/ অ্যানিমেশন অ্যান্ড ডিজাইনিং/ লিটারেচার অ্যান্ড ক্রিয়েটিভ রাইটিং-এ মাস্টার্স ডিগ্রি বা ডিপ্লোমা থাকতে হবে। এর পর অন্তত দু’বছর চাকরির অভিজ্ঞতা থাকাও জরুরি। যাঁদের কমিউনিকেশন/ ডিজাইন/ মার্কেটিং/ অ্যানিমেশন/ এডিটিং/ বুক পাবলিশিংয়ে চাকরির অভিজ্ঞতা রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। এই পদের জন্য ইংরেজি ছাড়াও দেশের যে কোনও একটি আঞ্চলিক ভাষায় পারদর্শিতা থাকা জরুরি।

যোগ্যতার ভিত্তিতে প্রাথমিক যাচাইয়ের পর এই পদে প্রার্থী নিয়োগ করা হবে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। তার আগে আগ্রহীদের কেন্দ্রীয় তথ্য এবং সম্প্রচার মন্ত্রকের ওয়েবসাইটে ঢুকে মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে ক্লিক করে আবেদন জানাতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৩০ সেপ্টেম্বর। নিয়োগের বিষয়ে অন্যান্য তথ্য বিশদ জানার জন্য প্রার্থীদের কেন্দ্রীয় তথ্য এবং সম্প্রচার মন্ত্রকের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE