Advertisement
১১ জুন ২০২৪
Junior Research Fellowship 2024

ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরিতে জুনিয়র রিসার্চ ফেলোশিপের সুযোগ

প্রাপ্ত আবেদনের নিরিখে ইন্টারভিউয়ের মাধ্যমে স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্নদের জেআরএফ হিসাবে বেছে নেওয়া হবে। তাঁদের বয়স ২৮ বছরের মধ্যে হতে হবে।

Physical Research Laboratory.

ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ১৬:১১
Share: Save:

কেন্দ্রীয় প্রতিষ্ঠানে কাজের সুযোগ। ইসরো অধীনস্থ ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরিতে জুনিয়র রিসার্চ ফেলোশিপের জন্য স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন ব্যক্তি প্রয়োজন। প্রতিষ্ঠানের তরফে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে, বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিং শাখার বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, এমন ব্যক্তিদের ফেলোশিপের জন্য বেছে নেওয়া হবে।

তবে, প্রার্থীদের ২০২২ কিংবা তার পরবর্তী শিক্ষাবর্ষে ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট), গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট)-এর মতো যে কোনও একটি সর্বভারতীয় পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তাঁরা অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স, অ্যাটমিক, মলিকিউলার অ্যান্ড অপটিক্যাল ফিজিক্স, প্ল্যানেটারি সায়েন্সেস অ্যান্ড স্পেস এক্সোপ্লোরেশন, সোলার ফিজিক্সের মতো বিষয় নিয়ে গবেষণামূলক কাজের সুযোগ পাবেন।

ফেলোশিপ পেতে আগ্রহীদের বয়স ২৮ বছরের মধ্যে হতে হবে। প্রতি মাসে তাঁদের ৩৭,০০০ টাকা পারিশ্রমিক হিসাবে দেওয়া হবে। ইন্টারভিউয়ের মাধ্যমে জুনিয়র রিসার্চ ফেলো হিসাবে স্নাতকোত্তর প্রার্থীদের বেছে নেওয়া হবে। তবে, এর জন্য আগ্রহীদের আলাদা করে আবেদনপত্র জমা দিতে হবে।

অনলাইনে জীবনপঞ্জি, শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র এবং কর্মজীবনের অভিজ্ঞতার শংসাপত্র ২৬ এপ্রিলের মধ্যে জমা দিতে হবে। ইন্টারভিউ নেওয়া হবে ২৭ থেকে ৩১ মে-এর মধ্যে। এই বিষয়ে আরও জেনে নিতে প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE