Advertisement
২১ জুন ২০২৪
Nutrition Profile

৫ খাবার: পুষ্টিগুণ বৃদ্ধি করতে চাইলে সেদ্ধ করে খাওয়াই ভাল

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর দেওয়া তথ্য বলছে, খাবারের পুষ্টিগুণ বাড়িয়ে তোলার সবচেয়ে ভাল মাধ্যম হল সেদ্ধ করে খাওয়া।

Five foods that are more nutritious when boiled

কোন খাবার কাঁচা খাওয়া যায় না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ১৪:৫৯
Share: Save:

কোন খাবার কতটা ভাল বা কোনটি নয়, তা নির্ভর করে তার পুষ্টিগুণের উপর। এমন অনেক খাবারই রয়েছে, যেগুলি কাঁচা অবস্থায় খেলে সর্বোচ্চ পুষ্টিগুণ পাওয়া যায়। আগুনের ব্যবহার জানার আগে মানুষ কাঁচা মাংস বা সব্জিই খেত। কিন্তু পরবর্তী কালে আগুনে ঝলসানো বা সেদ্ধ খাবারের উপকার সম্বন্ধে মানুষের চেতনা হয়েছে। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর দেওয়া তথ্য বলছে, খাবারের পুষ্টিগুণ বাড়িয়ে তোলার সবচেয়ে ভাল মাধ্যম হল সেদ্ধ করে খাওয়া। কোন কোন খাবার সেদ্ধ করে খেলে তার পুষ্টিগুণ বেড়ে যায়?

১) আলু

পুষ্টিবিদেরা বলছেন, খোসা-সহ আলু সেদ্ধ করলে তার মধ্যে থাকা ভিটামিন সি এবং বি-এর পরিমাণ বৃদ্ধি পায়। তা ছাড়া আলুর মধ্যে থাকা ক্যালোরি এবং ফ্যাট অনেকটাই কমে যায় সেদ্ধ করলে।

২) ডিম

প্রাণিজ প্রোটিনের উৎস হল ডিম। পেশিবহুল শরীরের জন্য অনেকেই দুধের সঙ্গে কাঁচা ডিম মিশিয়ে খান। তবে, ডিমের মধ্যে থাকা প্রোটিন শোষণ বা হজম করার ক্ষমতা বৃদ্ধি পায় তা সেদ্ধ করলে। কাঁচা ডিমের মধ্যে স্যালমোনেল্লা নামক একটি ব্যাক্টেরিয়া থাকে। ডিমের সঙ্গে তা পেটের মধ্যে প্রবেশ করলে গোলমাল বাধতে পারে।

৩) গাজর

স্যালাডে কাঁচা গাজর খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। তবে সমস্যা হল, কাঁচা অবস্থায় গাজর খেলে এর মধ্যে থাকা পুষ্টিগুণ শরীর শোষণ করতে পারে না। বিটা-ক্যারোটিনের মতো উপাদান রয়েছে গাজরে। রয়েছে আরও বেশ কিছু খনিজ। গাজর সেদ্ধ করলে এই সমস্ত উপাদান সহজপাচ্য হয়ে ওঠে। শরীর সহজেই তা শোষণ করতে পারে।

Five foods that are more nutritious when boiled

পালং শাক। ছবি: সংগৃহীত।

৪) পালং শাক

পালং শাক সেদ্ধ করলে তার মধ্যে অক্সালেটের পরিমাণ কমে যায়। পাশাপাশি, এই শাকের মধ্যে থাকা আয়রন এবং ক্যালশিয়াম শোষণ করা সহজ হয়।

৫) টম্যাটো

স্যালাডে শসা, পেঁয়াজ এবং গাজরের সঙ্গে টম্যাটোও থাকে। এই সব্জির মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে। যা শরীরে ফ্রি র‌্যাডিক্যালের সমতা বজায় রাখতে সাহায্য করে। রয়েছে নানা ধরনের ভিটামিনও। তবে, টম্যাটো রান্না করলে এই সমস্ত উপাদান শোষণ করা সুবিধাজনক হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Boiled Food Nutrition
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE