×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

‘মনেরও শরীর খারাপ হয়’, দীপিকার পর অবসাদ নিয়ে সরব স্বস্তিকা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ ডিসেম্বর ২০২০ ২২:০৯
স্বস্তিকা মুখোপাধ্যায়।

স্বস্তিকা মুখোপাধ্যায়।

‘‘মানুষের শরীরও একটা। মনও একটা। শরীরের যেমন দিন খারাপ যায়, মানুষের মনেরও দিন খারাপ যায়। অন্য ভাবে বলতে গেলে, মনেরও শরীর খারাপ হয়’’, দীপিকা পাড়ুকোনের পর এ বার টলিউডে অবসাদ নিয়ে মুখ খুললেন স্বস্তিকা মুখোপাধ্যায়। ‘মস্তানি’ দীপিকার পর বহু বলিউড অভিনেতা-অভিনেত্রী এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় নিজের অভিজ্ঞতা ভাগ করে নিলেও টলিউড এখনও নীরব।

হঠাৎ অবসাদ নিয়ে কেন সরব স্বস্তিকা? বড় দিনের আগের দিন ২৪ ডিসেম্বর ‘হইচই’ ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাচ্ছে সৌরভ-নয়না-স্বস্তিকা অভিনীত ‘চরিত্রহীন ৩’। যেখানে তিনি মনোবিদ। নিজের চরিত্রে অভিনয় করতে গিয়েই যেন স্বস্তিকা যেন বেশি করে উপলব্ধি করলেন, ‘সবার দরকার এমন একজনকে যে মনের কথা শুনবে...’।
প্রযোজনা সংস্থার থেকে শেয়ার করা ভিডিয়ো ক্লিপিংয়ে স্বস্তিকা জানিয়েছেন, অনেক সময়েই যে ছেলেটি সোশ্যাল অ্যাংজাইটিতে ভুগে ক্লাসের এক কোণায় বসে থাকে, তার দিকে সহানুভূতির হাত তো পৌঁছয়ই না। উল্টে তাকে বুলি হতে হয় তারই তথাকথিত বন্ধুদের কাছে। একই ভাবে বাড়ির অত্যাচারিত বৌ গায়ের মার খাওয়ার কালশিটে দাগ ঢাকেন চওড়া হাসিতে। সমাজ তাঁকে এমনটাই করতে শিখিয়েছে। দিনের পর দিন ঘরের কাজ করতে করতে তিনি ভুলেই যান, তাঁরও আলাদা একটা জীবন আছে!

Advertisement

অভিনেত্রীর নিজের জীবন দিয়ে উপলব্ধি, প্রিয়জনের আকস্মিক প্রয়াণ অনেকেই মেনে নিতে পারেন না। তীব্র মনোকষ্টে ভুগতে থাকেন তাঁরা। তাঁদের কথা শোনার কেউ থাকে না। তাই তাঁর একান্ত অনুরোধ, জটিল দুনিয়ায় ফি-দিন একা হতে হতে ফুরিয়ে যাওয়া মানুষদের পাশে দাঁড়ানোর সময় এসেছে।
স্বস্তিকার মতে, ‘‘কথা বলার চেয়ে কথা শুনুন মন দিয়ে। আজকের দিনে মন দিয়ে কথা শোনার লোক ভীষণ কম।’’

আরও পড়ুন: 'সাডা কুত্তা কুত্তা' গানে নেট মাতাচ্ছেন রবীনা টন্ডন ও তাঁর মেয়ে

আরও পড়ুন: হাফ সেঞ্চুরি শাশ্বতর, ‘কিছুই চাইনি, যা পেয়েছি পুরোটাই বোনাস’

Advertisement