Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

ঢাকা থেকে কলকাতা ফিরলেন জয়া আহসান, শুরু করলেন নতুন কাজ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ ডিসেম্বর ২০২০ ১৫:২২
জয়া আহসান। -নিজস্ব চিত্র।

জয়া আহসান। -নিজস্ব চিত্র।

তাঁর প্রিয় শহর কলকাতায় ফিরলেন জয়া আহসান। বুধবার রাতে ঢাকা থেকে উড়ানে কলকাতার যোধপুর পার্কে নিজের বাড়িতে এসেছেন জয়া।দেখা পেয়েছেন জানলার ওপারের দেবদারু গাছের। এতটা সময় কলকাতাকে ছেড়ে থাকেননি তিনি। এই অতিমারির সময়ে পুরনোকে খুঁজে দেখতে গিয়ে, কলকাতার বাড়ির ছবি দেখতে গিয়ে বৃষ্টির আখরে কলকাতাকে বারবার খুঁজছেন জয়া।

বৃহস্পতিবার সন্ধে থেকেই কাজ শুরু করবেন জয়া। বাওয়ালি রাজবাড়িতে একটি বিজ্ঞাপনের কাজে ব্যস্ত থাকবেন অভিনেত্রী। ঢাকা থেকে আনন্দবাজার ডিজিটালের সঙ্গে কথা বলতে গিয়ে বলেছিলেন জয়া, “কলকাতা আমার জীবনে বিচ্ছিন্ন কিছু নয় আর। ঢাকা যদি হয় শেকড়, কলকাতায় আমি আমার ডালপালা মেলেছি। ওই যে আমার বাড়ির জানলা, তা তো যে কোনও বাড়ির চোখ। কলকাতার বাড়ির এই দীঘল চোখের জানলাটাই ছিল আমার মুক্তির দরজা। এর ভেতর দিয়ে বয়ে আসা হাওয়ার ঝাপট কোথায় উড়িয়ে নিয়ে যেত আমার ক্লান্তি, আমার অবসন্নতা। আহা, আমার মন–ভালর জানলা!”

আমফানের সময়ে খুব ভেঙে পড়েছিলেন। কলকাতার মানুষের কাছে যেতে পারছিলেন না তিনি। বলেছিলেন, “যে মানুষগুলোর সঙ্গে রোজ কাজ করেছি তাঁদের কী অবস্থা? খুব আকুল হয়ে আছি।”

Advertisement

আরও পড়ুন: মা-বাবা এবং রাহুল, শহর থেকে দূরে কোথায় গেলেন সন্দীপ্তা?

কাঁটাতারের যন্ত্রণা যেন সত্যিই জয়ার মধ্যে অভিঘাত তুলে চলেছে। বললেন, “বর্ডার তো সিল করে দেওয়া আছে। যে দিন প্রথম ঢাকা থেকে বাংলাদেশ বিমান উড়বে সে দিন প্রথম যাত্রী বোধহয় আমিই হব। মাঝে ভেবেছিলাম, রোড ট্রিপ করে কলকাতা চলে যাই! সেখানেও পথ বন্ধ।”

এ বার সব বাধা কাটিয়ে জয়া কলকাতায়!

আরও পড়ুন

Advertisement