আসছে ‘প্রফেসর শঙ্কু’। এত দিন তিনি আটকে ছিলেন বইয়ের পাতায়। এ বার এক ধাপ এগিয়ে বড়পর্দায় দেখা যাবে তাঁকে।

সৌজন্যে পরিচালক সন্দীপ রায়। ‘প্রফেসর শঙ্কু ও এল ডোরাডো’কে ফ্রেমবন্দি করতে চলেছেন পরিচালক। প্রযোজনার দায়িত্বে শ্রী ভেঙ্কটেশ ফিল্মস।

সদ্য এই ছবির আনুষ্ঠানিক ঘোষণা হল। ২০১৮-এর শুরুতে শুটিং শুরু। কলকাতা ছাড়াও ইউরোপ ও ব্রাজিলের বেশ কিছু লোকেশনে হবে শুটিং।

গল্পের প্রয়োজনে ব্রাজিলিয়ান, ব্রিটিশ অভিনেতারাও থাকবেন। সব কিছু ঠিক থাকলে ছবিটি মুক্তি পাবে আগামী বছরের শেষের দিকে। প্রফেসর শঙ্কুর চরিত্রে অভিনয় করবেন ধৃতিমান চট্টোপাধ্যায়। সন্দীপ বললেন, ‘‘প্রফেসর শঙ্কু আমার বরাবরের ফেভারিট চরিত্র। এই সায়েন্স ফিকশনটা নিয়ে দীর্ঘ দিন ধরেই কাজ করতে চেয়েছি। অবশেষে সেটা সম্ভব হল। এই মুহূর্তে এটা তৈরি করা কিন্তু বড় চ্যালেঞ্জ। আর শঙ্কুর চরিত্রে ধৃতিমান চট্টোপাধ্যায় ছাড়া কারও কথা ভাবিনি।’’

আরও পড়ুন, ‘এ বার জন্মদিনে সেরা গিফট পেলাম’

কী বলছেন পর্দার শঙ্কু?

আরও পড়ুন, ‘শঙ্কু হিসেবে ধৃতিমান ফার্স্ট চয়েস’

ধৃতিমানের কথায়, ‘‘শঙ্কু এখন ইন্টারন্যাশনাল প্রজেক্ট।’’ অন্য দিকে, ‘নকুড়বাবু’র চরিত্রে অভিনয় করবেন শুভাশিস মুখোপাধ্যায়। তিনি বললেন, ‘‘চরিত্রটা আমার কাছে বেশ চ্যালেঞ্জিং।’’

‘প্রফেসর শঙ্কু’ সায়েন্স ফিকশন হওয়ায় ভিএফএক্স-এর কাজ খুব গুরুত্বপূর্ণ। আর সেখানে কোনও ফাঁকি রাখতে চান না সন্দীপ। সে কারণেই কলকাতার পাশাপাশি মু্ম্বই ও চেন্নাইতেও কাজের পরিকল্পনা রয়েছে তাঁর।