Advertisement
২৩ এপ্রিল ২০২৪

বইয়ের পাতায় ঠাঁই শ্রীদেবীর, প্রয়াত স্ত্রীর জীবনী ঘোষণা বনি কপূরের

দেখতে দেখতে মৃত্যুর প্রায় পাঁচ বছর পার। শ্রীদেবীর পঞ্চম মৃত্যুবার্ষিকীর আগে তাঁর জীবনী ঘোষণা করলেন প্রযোজক বনি কপূর।

Photo of Bollywood Producer and Bollywood Actor Sridevi

পাঁচ বছর পরে বইবন্দি হয়ে ফিরছেন শ্রীদেবী। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৩২
Share: Save:

২০১৮ সালের ২৪ ফেব্রুয়ারি হঠাৎ গোটা দেশ তোলপাড়। প্রয়াত হয়েছেন শ্রীদেবী! বলিউডের আশির দশকের অন্যতম জনপ্রিয় নায়িকার মৃত্যুর খবরে তখন স্তব্ধ গোটা দেশ। আর রুপোলি পর্দায় দেখা যাবে না ‌‘চাঁদনি’কে। তার পর কেটে গিয়েছে প্রায় পাঁচ বছর। ‘মিস্টার ইন্ডিয়া’ খ্যাত অভিনেত্রীর মৃত্যুতে বিতর্কও কিছু কম হয়নি। অনেকেরই মনে হয়েছিল, পরবর্তী কালে হয়তো দর্শক ও অনুরাগীদের কথা ভেবে বায়োপিক তৈরি হবে শ্রীদেবীর জীবনাবলম্বনে। এখনও পর্যন্ত তা হয়নি। তবে এ বার দুধের স্বাদ ঘোলে মেটানোর মতো একটি ঘোষণা করলেন তাঁর স্বামী ও প্রযোজক বনি কপূর। শ্রীদেবীর মৃত্যুর প্রায় পাঁচ বছর পরে ঘোষণা করা হল তাঁর জীবনী। সমাজমাধ্যমে বিবৃতি দিয়ে বনি কপূর জানালেন, ওয়েস্টল্যান্ড বুকস-এর তরফে প্রকাশিত হবে সেই বই, যার নাম, ‘শ্রীদেবী: দ্য লাইফ অফ আ লেজেন্ড’।

বিবৃতিতে বনি কপূর জানান, এই বই লেখার জন্য কলম ধরেছেন গবেষক, লেখক ও কলামিস্ট ধীরজ কুমার। বনির কথায়, ‘‘ধীরজকে শ্রীদেবী নিজের পরিবারের সদস্যের চোখে দেখতেন। আমরা খুব খুশি হয়েছি যে, এমন কেউ বইটি লিখছেন, যিনি ওঁর জীবন ও ওঁর কজের প্রতি সুবিচার করতে পারবেন।’’ প্রায় ৫০ বছরের কর্মজীবনে ৩০০-র বেশি ছবিতে অভিনয় করেছেন পদ্মশ্রীজয়ী অভিনেত্রী। হিন্দির পাশাপাশি সমান তালে কাজ করেছেন দক্ষিণী ছবিতেও। প্রয়াত স্ত্রীর স্মৃতিচারণ করতে গিয়ে বনি কপূর আরও বলেন, ‘‘শ্রীদেবী অসামান্য প্রতিভাবান এক শিল্পী ছিলেন, ওঁর কাজই ওঁকে সব থেকে বেশি খুশি করত। কিন্তু ব্যক্তিগত জীবনকে তিনি ব্যক্তিগত রাখতেই পছন্দ করতেন।’’ ধীরজ কুমারের প্রতি শ্রদ্ধা এবং অগাধ ভরসা ছিল তাঁর, জানান বনি। শ্রীদেবীর বিশ্বস্ত কেউ যে তাঁর জীবনী লেখার উদ্যোগ নিয়েছেন, তাতে এক প্রকার নিশ্চিন্ত অভিনেত্রীর পরিবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE