Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Jyoti Basu: পর্দায় ফিরছে সত্তরের দশকের রাজনীতি, ওয়েব সিরিজে ফিরছেন কিংবদন্তি জ্যোতি বসু?

হঠাৎ জ্যোতি বসুই কেন? আনন্দবাজার অনলাইন সবিস্তার জানতে যোগাযোগ করেছিল পরিচালকের সঙ্গে। তাঁর মুখে কুলুপ। তবে নামপ্রকাশে অনিচ্ছুক পরিচালকের এক ঘনিষ্ঠ জানিয়েছেন, অরুণ রায় বরাবরই বাঙালির অতীত গর্বকে পর্দায় তুলে ধরতে ভালবাসেন। তাই বেছেছেন জ্যোতি বসুকে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৩ মে ২০২২ ১৫:৪০
Save
Something isn't right! Please refresh.
ফিরছেন জ্যোতিবাবু, ফেরাচ্ছেন কে?

ফিরছেন জ্যোতিবাবু, ফেরাচ্ছেন কে?

Popup Close

হইচই ফেলে দেওয়ার মতোই খবর! বাংলা বিনোদন দুনিয়ায় পা রাখতে চলেছেন প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু। বাংলার বুকে একটা সময় দাপটের সঙ্গে দু’দশকেরও বেশি রাজ্যপাট চালিয়েছেন তিনি। সেই জ্যোতিবাবুর জীবন নিয়েই এ বার সিরিজ। পরিচালক হিসেবে শোনা যাচ্ছে ‘হীরালাল সেন’-এর পরিচালক অরুণ রায়ের নাম।

কিন্তু হঠাৎ জ্যোতি বসুই কেন? আনন্দবাজার অনলাইন সবিস্তার জানতে যোগাযোগ করেছিল পরিচালকের সঙ্গে। তাঁর মুখে কুলুপ। তবে নামপ্রকাশে অনিচ্ছুক পরিচালকের এক ঘনিষ্ঠ জানিয়েছেন, পরিচালক অরুণ বরাবরই বাঙালির অতীত গর্বকে পর্দায় তুলে ধরতে ভালবাসেন। ‘হীরালাল সেন’ বা ‘বিনয়, বাদল, দীনেশ’-এর মতো ছবি তার উদাহরণ। এ বার তিনি বেছে নিয়েছেন বাম আমলের দোর্দণ্ডপ্রতাপ নেতাকে। যার ব্যক্তিজীবন এবং রাজনৈতিক জীবনের বর্ণময়তার সঙ্গে অন্য কোনও কমিউনিস্ট নেতার তুলনা এ দেশে চলে না। এই মুহূর্তে বাম দলগুলি রাজ্য রাজনীতিতে কোণঠাসা। তাদের চাঙ্গা করতেই কি এই পদক্ষেপ? এই প্রশ্নের উত্তর মেলেনি। তবে টলিপাড়ায় জোর গুঞ্জন, বিষয়টি নিয়ে পরিচালক এবং প্রযোজকের মধ্যে জোর আলোচনা চলছে। খুব শিগগিরিই সিরিজের নামও ঘোষণা করে দিতে পারে প্রযোজনা সংস্থা। শ্যুটিংও শুরু হয়ে যাবে তার পরেই। তবে সিরিজে নাকি বদলে যেতে পারে জ্যোতি বসুর নাম। তা নিয়েও চুলচেরা বিশ্লেষণ চলছে। রাজনীতিকের ভূমিকায় কে অভিনয় করবেন? ৫ ফুট ১ ইঞ্চি উচ্চতার প্রখর ব্যক্তিত্ব এবং মেধাবী পুরুষের চরিত্রে মানানসই অভিনেতার খোঁজেই নাকি আপাতত ব্যস্ত পরিচালক। সম্ভবত এ বারও মঞ্চের কোনও নতুন মুখকেই বাম নেতার আদলে গড়েপিটে নেবেন তিনি। অভিনেতাকে বাহ্যিক ভাবে তিলে তিলে একদা বাম সংগঠনের ‘যুগপুরুষ’ উঠতে অনেকটাই সাহায্য করবে প্রস্থেটিক রূপটান।

Advertisement

সূত্রের দাবি, বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রীর রাজনৈতিক জীবনের পাশাপাশি সিরিজে নাকি সমান্তরাল ভাবে দেখানো হবে তাঁর ব্যক্তিজীবনও। ওয়াকিবহালদের দাবি, একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং বড়মাপের একটি বিষয় নিয়ে ওই সিরিজ তৈরি হতে চলেছে। প্রয়াত মুখ্যমন্ত্রীর পরিবারের অনুমতি কি পেয়েছে প্রযোজনা সংস্থা? অনুমতি পেয়েছেন সিরিজের পরিচালক? কথা বলা হয়েছে জ্যোতিবাবুর পরিবারের সঙ্গে? টলিউডের গুঞ্জন বলছে, প্রয়াত কোনও ব্যক্তিত্বের জীবন নিয়ে ছবি, ধারাবাহিক বা সিরিজ বানানোর অনুমতি পেতে সাধারণত অসুবিধা হয় না। ইতিহাস বা তথ্যবিকৃতি না ঘটলেই হল। সম্ভবত এই পথেই হাঁটবেন এই সিরিজের পরিচালক।

জ্যোতি বসুকে নিয়ে গৌতম ঘোষের একটি তথ্যচিত্র রয়েছে। কিন্তু তাঁকে নিয়ে সে ভাবে কোনও পূর্ণদৈর্ঘ্যের ছবি কখনও হয়নি। ওয়েব সিরিজ তো নয়ই। তেমন হলে এটিই হবে বাংলার রেকর্ড সময়ের মুখ্যমন্ত্রীকে নিয়ে কোনও সিরিজ। এমনিতে এখন ওটিটি-র বিভিন্ন ওয়েব সিরিজে রাজনীতি অনেকটাই জায়গা জুড়ে থাকে। পুরোপুরি রাজনীতি নিয়েও ওয়েব সিরিজ হয়েছে। তবে সে সমস্তই উত্তর ভারতের বিভিন্ন রাজ্যের ছায়ায় তৈরি। এবং তাতে মারদাঙ্গা ভরপুর। বাংলায় এমন কোনও প্রয়াস এই প্রথম। পরিচালক এবং প্রযোজনা সংস্থার প্রয়াস সফল হলে খবর সত্যিই ‘হইচই’ ফেলে দেওয়ার মতো!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement