×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

৩০ জুলাই ২০২১ ই-পেপার

কেরিয়ারের জন্য সহবাস করলে ধর্ষিতা কেন? প্রশ্ন হার্ভের উকিলের

সংবাদ সংস্থা
লন্ডন ০৪ মার্চ ২০১৮ ১৭:৫৩
হার্ভে ওয়েনস্টেইন। ইনসেটে বেঞ্জামিন ব্রাফম্যান।

হার্ভে ওয়েনস্টেইন। ইনসেটে বেঞ্জামিন ব্রাফম্যান।

শেষ আপনি কবে হার্ভে ওয়েনস্টেইনের নাম শুনেছিলেন? হ্যাঁ, ঠিকই ধরেছেন। হলিউড প্রযোজক হার্ভে, যিনি যৌন নিগ্রহে অভিযুক্ত।

হার্ভে ওয়েনস্টেইন নাকি এক জন মজাদার মানুষ। বলছেন বেঞ্জামিন ব্রাফম্যান। নিউ ইয়র্কের সেরার সেরা এবং দাপুটে ক্রিমিনাল ডিফেন্স অ্যাটর্নি বলেই তাঁকে চেনে সবাই।

ভেবে দেখুন এক বার! ব্রাফম্যানের মতো এক জন মানুষ, হার্ভে ওয়েনস্টেইনকে মজাদার বলে মনে করছেন! একই সঙ্গে তিনিই হার্ভে ওয়েনস্টেইনের হয়ে আইনি লড়াইও লড়ছেন।

Advertisement

‘ইভ অব অস্কার’-এ হঠাত্ ব্রাফম্যানের মুখে বিস্ফোরক মন্তব্য। এমন কথা শুনে কার্যত তাজ্জব গোটা দুনিয়া। হার্ভের আইনজীবী যা বলছেন, তা তো আসলে হার্ভেরই কথা! প্রশ্নও তুলছেন অনেকে।

কী বলেছেন বেঞ্জামিন ব্রাফম্যান?

সম্প্রতি দ্য টাইমসকে দেওয়া একটি সাক্ষাত্কারে হার্ভের উকিল বলেছেন, ‘‘যদি কোনও মহিলা নিজের কেরিয়ার গড়ে তোলার জন্য হলিউড প্রযোজকের সঙ্গে সহবাস করেন তাহলে সেটা কখনওই অপরাধ না, সেটা ধর্ষণও হতে পারে না।’’

তাঁর আরও মন্তব্য, ‘‘হলিউডে কাস্টিং কাউচের প্রবর্তক হার্ভে ওয়েনস্টেইন নন... আমার জন্মের আগে থেকেই ইন্ডাস্ট্রি নিয়ে এমনই ধারণা রয়েছে মানুষের’’।

আরও পড়ুন, কিমের সঙ্গে কলকাতার যোগ! কী ভাবে জানেন?

আরও পড়ুন, ভুতুড়ে কাণ্ডকারখানা নিয়ে এই ছবিগুলি দেখলে শিউরে উঠবেন!

আর কয়েক ঘণ্টা পরই লস এঞ্জেলসে বসতে চলেছে ৯০তম অ্যাকাডেমি অ্যাওয়র্ডসের ঝলমলে অনুষ্ঠান। যদিও ‘ব্রিটিশ অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টস’-এর সদস্যপদ ইতিমধ্যেই খুইয়েছেন হলিউড প্রযোজক ওয়েনস্টেইন। হয়তো গোল্ডেন গ্লোবের মতো অস্কারের মঞ্চেও হলিউডে যৌন নির্যাতন নিয়ে প্রতিবাদ হবে। এই পরিস্থিতিতে হার্ভের আইনজীবী যে বার্তা দিলেন তাতে স্পষ্ট, হার্ভেকে সহজে ছুঁতেও পারবেন না তদন্তকারীরা।

গত অক্টোবরের গোড়া থেকে শুরু করে এখনও অবধি প্রায় একশো জন মহিলা মুখ খুলেছেন হার্ভের বিরুদ্ধে। যৌন নিগ্রহ থেকে ধর্ষণ, সব রকম অভিযোগই রয়েছে তাঁর নামে। লন্ডন, নিউ ইয়র্ক এবং লস অ্যাঞ্জেলস পুলিশ আলাদা আলাদা ভাবে তদন্তে নেমেছে তাঁর বিরুদ্ধে।

প্রথম এ বিষয়ে মুখ খুলেছিলেন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি এবং গেনিথ পাল্টরো। তার পরই একে একে আরও অভিযোগ সামনে আসে। অভিযোগকারিণীদের তালিকায় রয়েছেন সালমা হায়েকও।

Advertisement